ব্যালন ডি’অর কে পাবে তা নির্ধারিত হবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে: ম্যাকমানাম্যান

|

ছবি: সংগৃহীত

এবারের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নির্ধারণ করে দেবে কে পাবে ব্যালন ডি’অর, বেনজেমা নাকি সালাহ-মানেদের কেউ। এমন মন্তব্য করেছেন লিভারপুল ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবের হয়ে মাঠে নামা সাবেক ইংলিশ ফুটবলার স্টিভ ম্যাকমানাম্যান। ফাইনালের আগে কথার লড়াইয়ে নেমেছে দু’দলের ফুটবলার ও কোচরা।

ঘনিয়ে আসছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শ্রেষ্ঠত্বের মাহেন্দ্রক্ষণ; আর সেই জ্বরে কাঁপছে পুরো ফুটবল বিশ্ব। চায়ের টেবিল কিংবা আড্ডায় সবখানেই আলোচনার বিষয় ইউরোপ সেরার লড়াই। ২৮মে শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য প্রস্তুত জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। ১৩ বার ইউরোপ সেরার ট্রফি জিতে এবারও দুর্দান্তভাবে ফাইনালে উঠে এসেছে লস ব্ল্যাঙ্কোসরা। আর ৬ বারের চ্যাম্পিয়ন লিভারপুল আছে তালিকার তিনে। ইউরোপিয়ান কাপ যুগের পর ফাইনালের রোমাঞ্চকর লড়াইয়ে দুই দলের প্রথম দেখা হয়েছিল ২০১৭-১৮ মৌসুমে। সেবার লিভারপুলকে ৩-১ গোলে পরাস্ত করে চ্যাম্পিয়ন হয় রোনালদো-বেলরা।

চার বছর পর আবারও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইংলিশ জায়ান্টদের প্রতিপক্ষ স্প্যানিশ জায়ান্টরা। মাঠের লড়াইটা এবার জমবে সালাহ-বেনজেমার মধ্যেও। চলতি আসরে দাপট অবশ্য ফরাসি তারকা বেনজেমারই বেশি। দুই হ্যাটট্রিকসহ তার ১৫ গোলের বিপরীতে সালাহর গোল সংখ্যা ৮টি।

এই ফাইনাল নির্ধারণ করে দিতে পারে কে পেতে যাচ্ছেন ব্যালন ডি’অর। এই দুই ক্লাবের হয়ে মাঠে নামা সাবেক উইঙ্গার স্টিভ ম্যাকমানাম্যানের ধারণা অনেকটা সেরকমই। তিনি বলেন, ফাইনালের ফলাফলের একটা বড় প্রভাব থাকবে করিম বেনজেমার ওপর। সে ব্যালন ডি’অর জিতবে কিনা সেটা বলে দেবে এই ফাইনাল। তবে সে এ বছর ৪৫ খেলায় ৪৪ গোল করেছে, অসাধারণ ফর্মে আছে। এটা তার ক্যারিয়ারে সেরা মৌসুম, সে জিততেই পারে ব্যালন ডি’অর। এবং অন্যভাবে দেখলে লিভারপুল যদি চ্যাম্পিয়ন্স লিগ জেতে তবে সালাহ-মানে যে কেউ জিততে পারে। কারণ, এটা মৌসুমে হবে তাদের তৃতীয় শিরোপা। সুতরাং, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল বলে দেবে কে পেতে যাচ্ছে ব্যালন ডি’অর।

মাঠের লড়াইয়ের সাথে দু’দল মেতেছে কথার লড়াইয়ে। ফাইনাল নিশ্চিত করেই সালাহ জানিয়ে দিয়েছিলেন, রিয়ালের সাথে পুরনো হিসাবনিকাশ চুকানোর কথা। পাল্টা জবাবে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি জানিয়ে দেন, প্রতিশোধের কথা বললে তারও অনুপ্রেরণার জায়গা আছে। কারণ, ১৯৮১ সালে প্যারিসেই লিভারপুলের কাছে ইউরোপিয়ান কাপের শ্রেষ্ঠত্ব হারিয়েছিল রিয়াল মাদ্রিদ।

আরও পড়ুন: কে জিতবে চ্যাম্পিয়ন্স লিগ, জানালো ‘ভবিষ্যৎদ্রষ্টা’ কচ্ছপ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply