জাতিসংঘে উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন প্রস্তাবে একজোট হয়ে ভেটো দিলো চীন ও রাশিয়া

|

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় দেশটির ওপর জাতিসংঘের পক্ষ থেকে আরও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে এই পদক্ষেপ কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনাকে আরও উস্কে দেবে বলে তা বাতিল করে দেয় চীন ও রাশিয়া। যদিও নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফর এবং উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার এক দিন পর জাতিসংঘে এ ভোটাভুটি হলো। নিরাপত্তা পরিষদ সর্বশেষ ২০১৭ সালে উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

জাতিসংঘ নিযুক্ত মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, উত্তর কোরিয়ার আগ্রাসী আচরণ পুরো বিশ্বের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। মানুষের নিরাপত্তার জন্য যখন আমরা প্রস্তাব উত্থাপন করেছি, তখন তাতে ভেটো দেয়া হলো। ২০১৬-১৭ সালেও এই পরিষদ পিইয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রস্তাব পাশ করেছে। কিন্তু এখন দু’টি সদস্য উত্তর কোরিয়ার পক্ষে কাজ করছে। এরচেয়ে দুঃখজনক আর কিইবা হতে পারে।

জাতিসংঘে চীনের প্রতিনিধি ঝ্যাং জুন বলেন, কোরীয়ান উপদ্বীপ অঞ্চলের সঙ্কটের জন্য শুধু পিয়ংইয়ংকে দায়ী করা অনুচিত। এই পরিষদে বারবার এমন প্রস্তাব উত্থাপন করা হচ্ছে যা একপাক্ষিক। এমনটি হলে ওই অঞ্চলে চলমান সঙ্কটের সমাধান সম্ভব হবে না। সূত্র: ডয়চে ভেলে।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply