যে ৫ খাবার হৃদরোগের কারণ হয়ে উঠতে পারে

|

ছবি: সংগৃহীত

জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে একটি বয়সের পর থাবা বসাতে পারে হৃদরোগ। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বেশি ও ডায়াবেটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। পরিবর্তিত জীবনযাত্রা, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ- এগুলিও হৃদরোগের কারণ হতে পারে। এর পাশাপাশি খাওয়াদাওয়ার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসও হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যতম।

কোন খাবার খেলে হৃদরোগের আশঙ্কা বাড়ে?

১) সোডা জাতীয় পানীয়: এই গরমে স্বস্তি পেতে গলা ভেজানোর জন্য অনেকেই বেছে নেন সোডা জাতীয় পানীয়। এতে সাময়িকভাবে স্বস্তি পাওয়া গেলেও এই ধরনের পানীয় শরীরের ভিতরে ক্ষতিই করে। সোডাযুক্ত পানীয়তে থাকা রাসায়নিক উপাদান অন্ত্রের ক্ষতি করে। নিয়মিত এই ধরনের পানীয় খাওয়ার অভ্যাস হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই সোডা, নরম পানীয়, রঙিন পানীয় বেশি না খাওয়াই ভালো। এগুলি শরীরের পক্ষে ক্ষতিকর।

২) লবণ: অত্যধিক কাঁচা লবণ খাওয়ার অভ্যাস উচ্চ রক্তচাপের অন্যতম বড় কারণ। হৃদযন্ত্র ভালো রাখতে চিকিৎসকরা কাঁচা লবণ খেতে নিষেধ করেন। বিশেষ করে যারা উচ্চ রক্তচাপের মতো সমস্যায় ভুগছেন, কাঁচা লবণ তাদের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে সেখান থেকেই বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি। তাই দীর্ঘ দিন সুস্থ থাকতে কাঁচা লবণ খাওয়া থেকে দূরে থাকুন।

৩) সাদা পাউরুটি: সকালের নাস্তায় বা অফিসের টিফিনে পাউরুটি বেশ জনপ্রিয় একটি খাবার। কিন্তু চিকিৎসকরা বলছেন, সাদা পাউরুটি স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগের কারণ হতে পারে। শুধু তাই নয়, বেশি পাউরুটি খাওয়ার অভ্যাস অম্বল, কোষ্ঠকাঠিন্যর মতো শারীরিক সমস্যাও তৈরি করে। যেহেতু পাউরুটিতে ফাইবার ও প্রোটিন কম থাকে, তাই দ্রুত হজম হতে পারে না। ফলে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পায়। তবে সাদা পাউরুটির বদলে খেতে পারেন ব্রাউন ব্রেড।

৪) ভাত: শরীর সুস্থ রাখতে ভাত খাওয়া জরুরি। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, প্রয়োজনের অতিরিক্ত পরিমাণে ভাত খেলে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি। ভাতে স্টার্চের পরিমাণ অনেক বেশি। স্টার্চ শরীরের পক্ষে ক্ষতিকর। একই কারণে চিকিৎসকরা বেশি আলু খেতেও বারণ করেন।

৫) সিরিয়াল জাতীয় খাবার: কর্নফ্লেক্স, মুসলির মতো সিরিয়াল জাতীয় খাবার সকালের নাস্তায় অনেকেই খেয়ে থাকেন। অনেকের কাছেই এই ধরনের খাবারগুলি স্বাস্থ্যকর হলেও পুষ্টিবিদরা বলছেন, এই খাবারগুলিতে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। চিনি হৃদরোগের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ো তোলে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply