বুরকিনা ফাসোতে সশস্ত্র মিলিশিয়াদের হামলায় নিহত অন্তত ৫০

|

ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে সশস্ত্র মিলিশিয়ারা অন্তত ৫০ জনকে হত্যা করেছে।

বৃহস্পতিবার (২৬ মে) ওই অঞ্চলের গভর্নর কর্নেল হুবার্ট ইয়ামিওগোর বরাতে এ তথ্য সামনে এসেছে রয়টার্স। রয়টার্সের তথ্য অনুযায়ী, বুধবারের হামলার আগে চলতি মে মাসে বুরকিনা ফাসোতে আরও দু’টি হামলার ঘটনা ঘটে। এর একটিতে ১৭ জন বেসামরিক নাগরিক এবং অন্যদিতে ১১ সেনাসদস্য নিহত হন।

কর্নেল ইয়ামিওগো বলেন, মাদজোয়ারি গ্রামবাসীদের ওপর গত বুধবার রাতে এই হামলার ঘটনা ঘটে। নিহতরা পার্শ্ববর্তী দেশ বেনিন ও টোগো সীমান্তের নিকটবর্তী একটি শহরে যাচ্ছিলেন। যাওয়ার পথেই একপর্যায়ে সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় প্রাণ হারান তারা। তবে হামলার পেছনে কারা রয়েছে তা এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবেলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত।

উল্লেখ্য, গত কয়েক বছরে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সাথে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ বাধ্য হয়েছেন ঘর ছাড়তে। এসব হামলা ও সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছেন হাজারো বেসামরিক মানুষ।

/এসএইচ




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply