বাতিল হলো আল আকসায় ইহুদিদের প্রার্থনার রায়

|

ছবি: সংগৃহীত

জেরুজালেমের আল আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনার সুযোগ দিয়ে যে রায় দিয়েছিল ইসরায়েলের একটি ম্যাজিস্ট্রেট আদালত, সে রায় বাতিল করে দিয়েছে দেশটির একটি আপিল আদালত। খবর দ্য নিউ আরবের।

বুধবার (২৫ মে) প্রকাশিত এক প্রতিবেদনে দ্য নিউ আরব জানায় জেরুজালেম জেলা আদালতে ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া ওই রায়ের বিরুদ্ধে আবেদন করে ফিলিস্তিন। এরপর পরিবর্তিত রায় ফিলিস্তিনি মুসলিমদের পক্ষে আসে। 

জেলা আদালতের বিচারক এইনাত আভমান-মোল আদেশে বলেন, টেম্পল মাউন্টের (আল আকসা) বিশেষ সংবেদনশীলতা নিয়ে কোনো বাড়াবাড়ি হতে পারে না।  টেম্পল মাউন্টে ইহুদিদের প্রার্থনা করার স্বাধীনতা অবশ্যই শর্তহীন নয়। আইনশৃঙ্খলা রক্ষার ও অন্যান্য স্বার্থকে এড়িয়ে যাওয়া উচিত হবে না।

এর আগে, তিনজন ইহুদি যুবক আল আকসায় প্রার্থনা করার চেষ্টা করলে জেরুজালেম পুলিশ তাদের মসজিদ প্রাঙ্গনে আসার ওপরে নিষেধাজ্ঞা জারি করে। এরপর ইহুদিরা ম্যাজিস্ট্রেট আদালতের দারস্থ হলে আপিলের প্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট আদালত ইহুদিদের আল আকসায় প্রার্থনা করার পক্ষে রায় দিয়েছিল।

আদালতের এমন আদেশের প্রতিবাদ জানান ফিলিস্তিনিরা। এ ধরনের ঘটনার বিরুদ্ধে হুঁশিয়ারিও দেন তারা। হুঁশিয়ারির পর স্থিতাবস্থা বজায় রাখার অঙ্গীকার করেছিল ইসরায়েল। 

প্রসঙ্গত, কয়েক দশকের পুরনো একটি চুক্তি অনুযায়ী, আল আকসায় ধর্মীয় আচার পালন বা প্রার্থনা থেকে বিরত থাকার শর্তে ইহুদিদের প্রবেশ করতে সুযোগ দেয় ইসরাইল।

তবে উগ্রপন্থী ইহুদিরা আল আকসায় প্রার্থনা করার চেষ্টা করেন। তাছাড়া তারা আল আকসা মসজিদ ভেঙে সেখানে ইহুদি মন্দির তৈরির দাবিও করে থাকে। আল আকসা মুসলমান-ইহুদিদের দ্বন্দ্বের অন্যতম বিষয়। আল আকসা মসজিদে ইহুদিদের পুরনো দুটি মন্দিরের অবশিষ্টাংশ আছে বলে দাবি তাদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply