মধ্যপ্রাচ্য পরিস্থিতি জটিল করে ফেলছে যুক্তরাষ্ট্র: মার্কেল

|

ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে; এমন মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। শনিবার ইতালির আসিসিতে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

ক্যাথলিক যাজকদের পক্ষ থেকে মার্কেলকে সম্মানসূচক ‘ল্যাম্প অফ পিস’ তুলে দেয়া হয়। ২০১৬ সালে শান্তিতে নোবেল পাওয়া কলম্বিয়ান প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এ সময় উপস্থিত ছিলেন। মারকেল বলেন, ইউরোপের অনেক দেশই বিশ্বজুড়ে শান্তি বজায় রাখতে কাজ করে যাচ্ছে। তবে এ ব্যাপারে ঐক্যবদ্ধ প্রচেষ্টার বিকল্প নেই বলেও উল্লেখ করেন মার্কেল । বলেন মধ্যপ্রাচ্যে সিরিয়া ইসরায়েল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বার্লিন। শিগগিরই সংঘাত বন্ধে কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হবে।

অ্যাঙ্গেলা মার্কেল বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে নাম প্রত্যাহারের পরপরই সিরিয়াকে কেন্দ্র করে ইরান-ইসরায়েল সংঘাত বেড়েছে। চুক্তিকে এভাবেই ঝুঁকিতে ফেলেছে ওয়াশিংটন। তবে এর ফলে ইউরোপের দেশগুলোর মধ্যে ব্যবধান কমেছে। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় সবাই একাট্টা। আশা করছি সিরিয়া সংকট সমাধানে ইইউ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply