এক টুকরো কাগজ মানে কোথাও গাছ কাটা পড়েছে, ইভিএম নিয়ে জাফর ইকবাল

|

এক টুকরো কাগজ মানে কোনো না কোনো জায়গায় একটা গাছ কাটা পড়েছে, কাজেই আমি যদি কাগজ থেকে ইভিএম মেশিনে আসতে পারি তাহলে আমি পৃথিবীর একটা পরিবেশকে উন্নত করেছি। এমন মন্তব্য করেছেন লেখক ও প্রযুক্তিবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার (২৫ মে) বিকেলে নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সম্পর্কে জানতে নির্বাচন কমিশন ভবনে গিয়ে সাংবাদিকদের সাথে এক আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, ইভিএম একটি পারফেক্ট মেশিন আমাদের দেশের জন্য; অত্যন্ত সহজভাবে এটা চালানো সম্ভব। আমি খবরের কাগজে দেখেছি রাজনৈতিক দলগুলি নতুন করে কমিশন তৈরি করার এবং তাদের নানা রকম দাবি দাওয়ার কথা বলেছে। আমি সেই রাজনৈতিক দলগুলোকে বলবো, আপনারা যদি নতুন কমিশন তৈরি করতে পারেন, তাহলে আপনারাও এই ইভিএম মেশিনটা ব্যবহার করেন।

ভোট ম্যানিপুলেশন সম্পর্কে তিনি বলেন, ইভিএম মেশিনে ম্যানিপুলেশন করার জায়গা আপাতত নেই। মেনিপুলেশন করতে গেলে যেই লেভেলে যাওয়ার দরকার তা কারোর পক্ষে সম্ভব না।

তিনি আরও বলেন, অন্য দেশ করলে ভালো, আমার দেশ করলে ভালো না এখান থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। পেপারের যে আইডিয়া, ভোটের জন্য পেপার কেটে কেটে রাখা হচ্ছে, এটা অত্যন্ত একটি আদিম আইডিয়া। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করেন
আরও পড়ুন: ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই, আমরা সন্তুষ্ট: জাফর ইকবাল
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply