রাজনৈতিক দলের কারিগরি বিশেষজ্ঞদের ইভিএম পরীক্ষার আমন্ত্রণ জানাবে ইসি: সিইসি

|

সিইসি কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পরীক্ষা করে দেখার জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কারিগরি বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন।

ইভিএম সম্পর্কে জানতে বুধবার (২৫ মে) সকালে নির্বাচন কমিশন ভবনে যান দুই বিশিষ্ট প্রযুক্তি বিশেষজ্ঞ ড. জাফর ইকবাল ও ড. কায়কোবাদ। এ সময় প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা কারো মতামতকেই উপেক্ষা করিনি। বিরোধী দল থেকে যেসব অভিযোগ এসেছে, যেসব বিতর্ক সৃষ্টি হয়েছে সেগুলোকে তুড়ি মেরে উড়িয়ে দেইনি। আমরা অভ্যন্তরীণ অনেকগুলো মিটিং করেছি। আজও দুই বিশিষ্ট প্রযুক্তি বিশেষজ্ঞ ড. জাফর ইকবাল ও ড. কায়কোবাদসহ কম্পিউটার সায়েন্সের আরও বেশ কয়েকজন অধ্যাপক বক্তব্য রেখেছেন। এই মেশিনের ব্যাপারে উনাদের পর আর কোনো বক্তব্য আমি দেবো না। কেবল বলতে চাচ্ছি, আমরা রাজনৈতিক দলগুলোর প্রতি অনুরোধ জানাবো তারা যেন তাদের কারিগরি বিশেষজ্ঞদের পাঠিয়ে ইভিএম পরীক্ষা করে।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, আমরা এরকম ওয়ার্কশপ আরও কয়েকটি করবো। হয়তো লিখিত আকারে এই মেশিনের ফিচারগুলো, তার ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো জানাবো। রাজনৈতিক দলগুলো মাঠে বলছেন, এই মেশিনটি ভালো নয়, মন্দ। আমরা তাই তাদের কাছ থেকে লিখিত আকারে জানতে চাইবো যে তারা কী কী সমস্যা বোধ করছেন, সেগুলো আমাদের অবগত করুন। আমরা তাতে নিয়মমাফিকভাবে সেগুলো খুঁজে বের করতে পারবো। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করবো এবং তাতে কোনো ত্রুটি থাকবে না।

এর আগে, ইভিএমে ভোটের ফলাফলকে প্রভাবিত করার জায়গা নেই উল্লেখ করে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ফলাফল প্রভাবিত করতে যে স্তরে যেতে হবে তা অনেকটাই অসম্ভব। এই মেশিন অপারেশনের শুরুতে দেখা নেয়া সম্ভব যে, ভেতরে কী আছে। নির্বাচনে বিভিন্ন দলের পোলিং এজেন্টরা থাকবেন। তাদের পক্ষেও পরীক্ষা করে দেখা সম্ভব।

ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, কোনো মেশিনকেই শতভাগ বিশ্বাস করা যাবে না। তবে এখানে মেশিনের জায়গায় আর কোনো কাজ বাকি নেই। ফলাফল প্রভাবিত করারও সুযোগ নেই। প্রতিটি জায়গা এমনভাবে কাস্টমাইজ করা হয়েছে যে, কেউ চাইলেই তা পরিবর্তন করতে পারবেন না। এই প্রকল্পের সাথে যারা ৪-৫ বছর ধরে কাজ করেছেন তাদের আত্মবিশ্বাসে আমি নিশ্চিত হয়েছি, খুবই ভালো মেশিন তৈরি করা হয়েছে। আমি আশা করবো নির্বাচন কমিশন এমন ব্যবস্থা করবে, যেকোনো নাগরিক এসে যেন মেশিনটি পরীক্ষা করে দেখতে পারে সবকিছু ঠিকভাবে আছে কিনা।

আরও পড়ুন: ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই, আমরা সন্তুষ্ট: জাফর ইকবাল

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply