বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক পদে পুর্ননির্বাচিত তেদ্রোস আধানম

|

তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস (৫৭)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর পরিচালক পদে পুর্ননির্বাচিত হয়েছেন তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস (৫৭)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) জেনেভায় সংস্থাটির সদর দফতরে ৭৫তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তেদ্রোস আধানম। জানা গেছে, গোপন ব্যালটের মাধ্যমে ভোটাভুটি হয়, তবে ভোটে তেদ্রোসই ছিলেন একমাত্র প্রার্থী।

পুর্ননির্বাচিত হয়ে তেদ্রোস আধানম বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সমাবেশে এক নাতিদীর্ঘ বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, এবার সংস্থার উন্নয়ন ও জরুরি স্বাস্থ্য প্রস্তুতির ওপর জোর দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারি সম্পর্কে তেদ্রোস বলেন, করোনা মহামারি ছিল নজিরবিহীন। এর থেকে আমাদের অনেক কিছু শেখার আছে এবং আমরা শিখছিও। আমাদের থেমে থাকলে চলবে না, আরও শিখতে হবে এবং শিক্ষাকে বাস্তবায়ন করতে হবে।

প্রসঙ্গত, ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা ৫৭ বছর বয়সী তেদ্রোস আধানম মূলত একজন খ্যাতনামা চিকিৎসক। করোনা মহামারি মোকাবেলায় ডব্লিউএইচও-প্রধান হিসাবে নেতৃত্ব দিয়ে বিশ্বব্যাপী ব্যাপক পরিচিতি ও প্রশংসা কুড়িয়েছেন টেড্রোস।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply