১৮ বছরের কিশোর কীভাবে দুটি অস্ত্র বহনের বৈধতা পায়, টেক্সাসের স্কুলে হামলার পর বাইডেন

|

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গত ১০ বছরে মার্কিন স্কুলগুলোয় হয়েছে ৯০০’র বেশি হামলা। আমার প্রশ্ন, ১৮ বছরের একটি কিশোর কীভাবে দুটি অস্ত্র বহনের বৈধতা পায়?

মঙ্গলবার (২৫ মে) সকালে যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি প্রাইমারি স্কুলে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে প্রাণ হারায় ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন। পুলিশের পাল্টা অভিযানে নিহত হয় আততায়ী। গোলাগুলিতে আহত হন দুই নিরাপত্তা কর্মী, বর্তমানে তারা হাসপাতালে চিকিৎসাধীন। গভর্নর গ্রেগ অ্যাবট জানান, মঙ্গলবার সাড়ে ১১টা নাগাদ রব এলিমেন্টারি প্রাইমারি স্কুলে চালানো হয় হামলা। গোলাগুলিতে ঘটনাস্থলেই প্রাণ হারান এক শিক্ষক এবং এক স্কুলকর্মী। ৪১ বছরের শিক্ষককে ইভা মিরালেস হিসেবে শনাক্ত করা হয়েছে। নিহত শিশুদের বয়স ৭ থেকে ১০ বছরের মধ্যে। পুলিশ জানিয়েছে, অভিযান চালিয়ে হত্যা করা হয়েছে আততায়ীকে। ১৮ বছর বয়সী হামলাকারীর নাম সালভাদর রামোস। বিবিসির প্রতিবেদনে জানা যায়, হামলার সময় তার কাছে একটি হ্যান্ডগান, একটি এআর ফিফটিন রাইফেল এবং কয়েক রাউন্ড গুলি ছিল। তবে, এখনো হামলার মোটিভ সম্পর্কে জানতে পারেনি নিরাপত্তা বাহিনী। প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে, হামলার আগে বাড়িতেও সে তার দাদিকে হত্যা করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘটনায় গভীর শোক প্রকাশ করে বলেন, টেক্সাসের আরও একটি স্কুলে ঘটলো ম্যাসাকার। দ্বিতীয়-তৃতীয়-চতুর্থ শ্রেণীর শিশুরা কিছু বোঝার আগেই প্রাণ হারালো। সন্তান হারানো অভিভাবককে সান্ত্বনা দেয়ার কোনো ভাষা নেই। সন্তান হারানো মানে যেন আত্মার একটি অংশকেই হারিয়ে ফেলা। গোটা দেশ ও জাতিকে বলবো, দুঃসহ যন্ত্রণা ভোলার জন্য প্রার্থনা করুন। ঠিক ১০ বছর আগে, স্যান্ডি হুক স্কুলে হামলার পরও অস্ত্র নীতিমালা সংস্কারের জোরালো দাবি তুলেছিলাম। এখনও সেটি প্রস্তাবনায় আটকা। এরই মাঝে, মার্কিন স্কুলগুলোয় হয়েছে ৯০০’র বেশি হামলা হলো।

মার্ক্লিন প্রেসিডেন্ট আরও বলেন, আমি আশা করেছিলা, প্রেসিডেন্ট হিসেবে যেন এমন দিন আমাকে দেখতে না হয়। ঈশ্বরের নামে বলতে চাই, অস্ত্র নীতিমালা সংস্কারের জন্য এখনই আমাদের ঐক্যবদ্ধ হওয়া উচিত। এমন শোক যেন আর না আসে।

আরও পড়ুন: ব্রাজিলে মাদক বিরোধী অভিযানে পুলিশের গুলিতে নিহত ২১

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply