হামাসের ওপর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি

|

হামাসের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন ট্রেজারি বিভাগ।

ফিলিস্তিনি রাজনৈতিক গোষ্ঠী হামাসের অর্থমন্ত্রী আবদুল্লাহ ইউসুফ ফয়সাল সাবরি ও গোষ্ঠীটির যাবতীয় ব্যবসায়িক কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

মঙ্গলবার (২৪ মে) প্রকাশিত এক প্রতিবেদনে এ নিষেধাজ্ঞার কথা জানিয়েছে আরব নিউজ।

জানা গেছে, হামাসের যেসব জ্যেষ্ঠ নেতাদের ওপর এ অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি হয়েছে তাদের মধ্যে আবদুল্লাহ ইউসুফ ফয়সাল সাবরি অন্যতম। বহু বছর ধরে তিনি হামাস প্রশাসনের অর্থমন্ত্রী ও হামাসের অর্থনৈতিক বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া যেসব দাতা ও বিনিয়োগকারী কোম্পানির সাথে হামাসের সম্পর্ক রয়েছে বলে প্রতীয়মান হয় তাদের ওপরও নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে জানা গেছে।


মার্কিন ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদে অর্থায়ন ও অর্থনৈতিক অপরাধ বিভাগের সহকারী সচিব এলিজাবেথ রোসেনবার্গ বলেন, আমাদের মূল লক্ষ্য হলো হামাসের বিনিয়োগ কার্যালয়কে নিষ্ক্রিয় করা। হামাসের বেশ কিছু গোপন বিনিয়োগের তথ্য আমাদের কাছে রয়েছে। এ অর্থ তারা ব্যয় করে বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যক্রমে। গাজার অধিবাসীদের দরিদ্রতার জন্য প্রধানত হামাসই দায়ী।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে ইয়াসির আরাফাতের প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) বিরোধিতায় জন্ম হয় হামাসের। গুঞ্জন আছে, পিএলও’র বিরোধী শক্তি হিসেবে দাঁড়াতেই শুরুর দিকে হামাসকে অর্থ সহায়তা দিয়েছিল খোদ ইসরায়েল সরকার। তবে সংগঠনটির প্রতিষ্ঠায় কোনো ধরনের ভূমিকার কথা বরাবরই অস্বীকার করে এসেছে ইসরায়েল। যদিও আঞ্চলিক শত্রু ইসরায়েলের ব্যাপারে হামাস ও পিএলও এর আদর্শগত ও রাজনৈতিক মনোভাব অনেকটা একই রকম।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply