মাহমুদউল্লাহর রেকর্ড ভাঙলেন লিটন; হয়েছে দলগত রেকর্ডও

|

লিটন দাস। ফাইল ছবি।

দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের জুটি গড়ার সুযোগ ছিল লিটন দাস ও মুশফিকুর রহিমের। তবে সেটি হয়নি ১৪১ রান করে লিটনের বিদায়ে। তবে ঠিকই নতুন এক রেকর্ড নিজের করে নিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার। দেশের হয়ে সাদা পোশাকে সাত নম্বরে নেমে সর্বোচ্চ ইনিংসের কীর্তি এখন লিটনের। পেছনে ফেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদের ১৩৬ রানের ইনিংসকে। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সাতে সর্বোচ্চ রানের রেকর্ডটি অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের। ১৯৩৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ২৭০ রান।

এদিকে আরও একটি রেকর্ড ভাঙতে না পারার আক্ষেপ মুশফিক-লিটন জুটির। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে সবমিলিয়ে ৫১৩ বলে খেলেছেন এই দুই উইকেটরক্ষক ব্যাটার। সর্বোচ্চ ৫১৮ বল খেলার রেকর্ডটি আশরাফুল-মুশফিক জুটির। ২০১৩ সালে গল টেস্টে এ রেকর্ড গড়েছিলেন তারা।

তবে ৫১৪ বল খেলে এই রেকর্ডের দ্বিতীয় স্থানে আছে মুমিনুল হক ও নাজমুল হোসাইন শান্ত জুটি। গেল বছর শ্রীলঙ্কার বিপক্ষে ২৪২ রানের জুটিতে এই কীর্তি গড়েছিলেন তারা। সবমিলিয়ে সর্বোচ্চ বল খেলার রেকর্ডে তৃতীয় স্থানে মুশফিক-লিটন জুটি।

এদিকে, লজ্জার রেকর্ডও হয়েছে টাইগারদের। রেকর্ড ৬টি ডাক মেরেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। আগের দিনে তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয় ও সাকিব আল হাসানের সঙ্গে এদিন শূন্য রানে ফিরেছেন মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন ও খালেদ আহমেদ। সবমিলিয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড এটি। যদিও এই লজ্জার রেকর্ড নাম আছে আরও পাঁচ দেশের। তবে, ৬ ডাকের পরও ৩৬৫ রানের সংগ্রহ গড়ে নতুন রেকর্ড টাইগারদের। এর আগে ৬ ডাকের পর সর্বোচ্চ ইনিংস ছিল ভারতের। ২০১৪ সালে ৬ জন খেলোয়াড় শূন্য করার পরও ইংল্যান্ডের বিপক্ষে ১৫২ রান করেছিলে মহেন্দ্র সিং ধোনিরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply