একদিনে ড. ইউনূসের বিরুদ্ধে করা ১১০ মামলা প্রত্যাহার

|

ড. মুহাম্মদ ইউনূস। ফাইল ছবি।

একদিনে প্রত্যাহার হলো নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে দায়ের করা ১১০টি মামলা। অর্থপ্রদানের দাবির বিষয়ে সমঝোতার প্রেক্ষিতে সংশ্লিষ্ট আদালত থেকে মামলাগুলো প্রত্যাহার করে নিয়েছেন গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীরা।

গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীদের আইনজীবী অ্যাডভোকেট মো. ইউসুফ আলী জানান, বকেয়া ৪৩৭ কোটি টাকা পরিশোধের দাবিতে তার মক্কেলরা শ্রম আদালতে ১০৪টি এবং হাইকোর্টে ৬টি মামলা করেছিলেন। গ্রামীণ টেলিকম ম্যানেজমেন্ট টাকা দিতে রাজি হওয়ায় ১৭৬ জন কর্মকর্তা-কর্মচারী আমাদের মামলা প্রত্যাহার করতে বলেছেন।

উভয় পক্ষের আইনজীবীরা বিষয়টি আদালতের বাইরে নিষ্পত্তির বিষয়ে অবহিত করার পর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ গ্রামীণ টেলিকমের অবসান চেয়ে কর্মকর্তা-কর্মচারীদের দায়ের করা অবসায়নের আবেদনও খারিজ করে দেন।  

গ্রামীণ টেলিকমের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান জানান, গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীরা ১০ থেকে ১২ বছর ধরে শ্রম আইনে কোম্পানির মুনাফার একটি অংশ দাবি করে আসছেন এবং তারা সেই দাবিতে শ্রম আদালত ও হাইকোর্টে মামলা করেছেন। গত মাসে গ্রামীণ টেলিকমের ম্যানেজমেন্ট এবং কর্মকর্তা-কর্মচারীরা দাবির বিষয়ে পারস্পরিক সমঝোতায় পৌঁছেছেন। এরইমধ্যে বেশ কিছু টাকা তাদের পরিশোধ করা হয়েছে। পাকা অঙ্ক সাড়ে তিন শ বা প্রায় ৪০০ কোটি হতে পারে।

কোম্পানির লভ্যাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন না করায় শ্রম আদালত ও হাইকোর্টে মামলা করেন কর্মচারীরা। পাশাপাশি, গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে গত ৭ ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়ন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply