চলছে বাংলাদেশ ও ভারতীয় নৌ বাহিনীর যৌথ মহড়া

|

ফাইল ছবি

বাংলাদেশের জলসীমায় বাংলাদেশ ও ভারতীয় নৌ বাহিনীর অংশগ্রহণে ৪র্থ বারের মতো অনুষ্ঠিত হচ্ছে যৌথ টহল ও দ্বিপাক্ষিক মহড়া। যৌথ এ টহলের এর নাম দেয়া হয়েছে করপ্যাট এবং দ্বিপাক্ষিক মহড়ার নাম দিয়েছে বঙ্গোসাগর।

রোববার (২২ মে) বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় দুই দেশের নৌ বাহিনীর জাহাজ অংশ নেয়। আগামী শুক্রবার (২৭ মে) এ মহড়া শেষ হওয়ার কথা রয়েছে।

ভারতের পক্ষ থেকে নৌ বাহিনীর আইএনএস কোরা ও আইএনএস সুমেধা নামের দুটি জাহাজ এ মহড়ায় অংশ নেয়। আর বাংলাদেশের পক্ষে এ মহড়ায় অংশ নেয় বিএনএস আলী হায়দার ও আবু উবাইদা নামের দুটি জাহাজ। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনী উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, কমান্ডার প্রদীপ কুমারের নেতৃত্বে ১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিক নিয়ে আইএনএস কোরা এবং কমান্ডার সুমিত মালিকের নেতৃত্বে ১২ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিক নিয়ে আইএনএস সুমেধা এ মহড়ায় অংশ নিচ্ছে।

বন্ধুপ্রতিম প্রতিবেশী বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে ২০১৮ সাল থেকে এই যৌথ টহল ও মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে। দুই দেশের নির্ধারিত সমুদ্র সীমায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান, মানবপাচার, জলদস্যুতা এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল ও মহড়া অনুষ্ঠিত হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply