মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়লেও তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

|

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়লেও তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সোমবার (২৩ মে) এমন আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচও’র স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, আগামী কয়েক সপ্তাহ আরও বেশি মানুষের শরীরে শনাক্ত হতে পারে এই রোগটি। তবে এই নয় যে পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। বরং এই সংক্রমণ নিয়ন্ত্রণ যোগ্য। এটি কোভিড বা অন্যান্য ভাইরাসের মতো সহজে মানুষ থেকে মানুষে ছড়ায় না। এখন পর্যন্ত রোগটির ধরন পরিবর্তনের কোনো তথ্য পাওয়া যায়নি। আফ্রিকার বাইরে ১৬টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। নিশ্চিতভাবে আক্রান্ত হয়েছেন শতাধিক মানুষ। নতুনভাবে এই রোগটি ধরা পড়েছে ডেনমার্কে। পর্তুগালেও বাড়ছে রোগীর সংখ্যা। উপসর্গ হিসেবে এখন পর্যন্ত ফুসকুড়ি এবং জ্বর দেখা দিচ্ছে আক্রান্তদের শরীরে।

ডব্লউএইচও’র সংক্রমণ বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেন, এটি কোভিডের মতো মৃদু বা উপসর্গহীন নয়। আর বাতাসেও ছড়ায় না। শারীরিক সম্পর্ক তৈরি না হলে এমনকি একজনের শরীরের সাথে আরেকজনের শরীর না লাগলে ছড়াবে না। আমরা বলতে চাই, এই সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব। যে সব দেশে এখনও মাঙ্কিপক্স শনাক্ত হয়নি, তাদেরকে সতর্ক থাকতে বলবো। আর ইউরোপের পরিস্থিতি নিয়ে কাজ চলছে।

আরও পড়ুন: মাঙ্কিপক্স বিশ্বকে নতুন চ্যালেঞ্জের মুখোমুখী দাঁড় করিয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply