পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন

|

ছবি: সংগৃহীত।

অবশেষে ঘোষিত হলো বহু প্রতীক্ষিত সেই দিন। আগামী শনিবার (২৫ জুন) সকাল ১০টায় পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৪ মে) গণভবন থেকে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ শেষে গণমাধ্যমকে এ কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেই সাথে তিনি জানান, পদ্মা সেতুর অন্য কোনো নাম দিতে রাজি হননি প্রধানমন্ত্রী। এর নাম নদীর নামেই থাকছে।

মঙ্গলবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ক দু’টি সামারি নিয়ে সাক্ষাৎ করেন ওবায়দুল কাদের। একটি ছিল পদ্মা সেতুর উদ্বোধন সংক্রান্ত এবং অন্যটি সেতুর নাম বিষয়ক প্রস্তাবনা। এরমধ্যে সেতু উদ্বোধন সংক্রান্ত সামারিতে প্রধানমন্ত্রী স্বাক্ষর করলেও নাম নিয়ে তিনি বলেন, কোনো পরিবারের নামে সেতুর নাম হবে না। পদ্মা সেতু হবে পদ্মা নদীর নামেই।

উদ্বোধনের দিন বহুমুখী কার্যক্রমের আয়োজন করা হবে বলেও ইঙ্গিত দিয়েছেন ওবায়দুল কাদের। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী সেখানে একটি জনসমাবেশ করতে পারেন বলে জানান তিনি। সেখানে উপস্থিত থাকার জন্য বিএনপির প্রতিও আহ্বান জানানো হয়।

এর আগে সোমবার (২৩ মে) বিকেল সাড়ে ৪টার দিকে পদ্মা সেতুর সর্বশেষ জাজিরা অংশের সংযোগ সড়কের (সাউথ ভায়াডাক্ট) পিচঢালাইয়ের কাজ শেষ করেছেন সংশ্লিষ্ট প্রকৌশলী ও নির্মাণ শ্রমিকরা। পুরো সেতুর পিচঢালাই শেষ হওয়ায় এখন যান চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত পদ্মা সেতুর সড়কপথ।

প্রকৌশলী সূত্রে জানা গেছে, চলতি মাসের মধ্যেই শেষ হবে রোড মার্কিংয়ের কাজ। আর পহেলা জুনে সেতু আলোকিত করার লক্ষ্য নিয়ে কাজ এগোচ্ছে বিদ্যুৎ সংযোগের কাজ। পরিকল্পনা মতো কাজ এগোলে নির্ধারিত সময় অর্থাৎ পহেলা জুনেই জ্বলে উঠবে বাতিগুলো।

প্রসঙ্গত, খরস্রোতা পদ্মা নদীর উপর ৩০ হাজার ১৯৩ কোটি টাকার নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। ২০১৪ সালে নির্মাণ কাজ শুরু হওয়া দ্বিতল এ সেতুর সড়কপথ উদ্বোধন জুনে হবে সেকথা আগেই নিশ্চিত করলেও মঙ্গলবার এর তারিখ ঘোষিত হলো।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply