শপথ নিলো অস্ট্রেলিয়ার নতুন মন্ত্রিসভা

|

ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অ্যান্থনি আলবেনিজ। সোমবার (২৩ মে) স্থানীয় সময় সকালে ৩১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন অ্যান্থনি। তার সাথেই শপথ গ্রহণ করে অস্ট্রেলিয়ার নতুন মন্ত্রিসভা। খবর বিবিসির।

অ্যান্থনির সাথে শপথ নেন নতুন মন্ত্রিসভার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। তাদের মধ্যে আছেন পররাষ্ট্র মন্ত্রী পেনি ওয়াং, উপ-প্রধানমন্ত্রী ও কর্মসংস্থানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রিচার্ড মার্লেস, ট্রেজারার হিসেবে শপথ নিয়েছেন জিম শালমারস এবং অর্থমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল হিসেবে শপথ নিয়েছেন ক্যাটি গ্যালাহার।

সবে ক্ষমতা গ্রহণ করা অ্যান্থনিকে সমস্ত কিছু বুঝে নেয়ার আগেই বিদেশ ভ্রমণে যেতে হয়। সোমবার শপথ গ্রহণের পরই দেশত্যাগ করতে হয় তাকে। মূলত, জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া চার দেশের সমন্বয়ে গঠিত কোয়াডের বৈঠকে যোগ দিতেই উড়াল দেন অ্যান্থনি। এ সময় তার সাথে ছিলেন নতুন পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াং।

এর আগে, গত রোববার (২২ মে) অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে অ্যান্থনি আলবেনিজের নেতৃত্বাধীন লেবার পার্টি। অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ১৫১টি আসনের মধ্যে তার দল ৭৪টি আসনে জয়লাভ করে। তবে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন অন্তত ৭৬টি আসনের। তাই লেবার পার্টি এককভাবে সরকার গঠন করলো, নাকি অন্য কারো সাথে জোট বেঁধেছে সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply