যুদ্ধ বন্ধে ইতালির প্রস্তাব বিবেচনা করছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে চলমান সংঘাত বন্ধে ইউরোপীয় দেশ ইতালি যে শান্তি প্রস্তাব দিয়েছে সেটি বিবেচনা করছে রাশিয়া। সোমবার (২৩ মে) রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেনকো সাংবাদিকদের একথা জানান।

রুডেনকো সাংবাদিকদের বলেছেন, ইতালির পক্ষ থেকে সম্প্রতি একটি শান্তি চুক্তির প্রস্তাব পেয়েছি। বিষয়টি আমরা ভেবে দেখছি। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেছেন তিনি। এ বিষয়ে রাশিয়া পরবর্তী সময়ে মন্তব্য করবে বলেও জানান তিনি।

এদিকে, বিষয়টি নিয়ে এখনও ইতালির সাথে রাশিয়ার কোনো প্রকার আলোচনা হয়নি বলে জানিয়েছে বিভিন্ন রুশ সংবাদমাধ্যম।

বর্তমানে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ অবসানে আলোচনা মূলত স্থগিত হয়েছে। তুরস্কের উদ্যোগে বেশ কয়েকটি বৈঠক হলেও কোনোটিই পরিপূর্ণভাবে ফলপ্রসূ হয়নি।

যদিও রোববার শান্তি আলোচনায় রাশিয়ার প্রধান আলোচক ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, রাশিয়া আলোচনা পুনরায় শুরু করতে ইচ্ছুক। কিন্তু কিয়েভই এ বিষয়ে কোনো আগ্রহ দেখাচ্ছে না।

আরও পড়ুন: ইউক্রেনের আদালতে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড

মেডিনস্কির সাথে সুর মিলিয়ে রুডনেকাও বলেছেন, আলোচনা স্থগিত থাকা আমাদের আমাদের উদ্দেশ্য নয়। যখনই ইউক্রেন তাদের গঠনমূলক অবস্থান দেখাবে, অন্ততপক্ষে জমা দেয়া প্রস্তাবগুলো সম্পর্কে প্রতিক্রিয়া দেখাবে তখনই আমরা আলোচনা করতে প্রস্তুত হব।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর ইউক্রেনে অভিযানের পর থেকেই রাশিয়ান ও ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে নিয়মিতভাবে ব্যক্তিগত মাধ্যমে ও ভিডিও লিঙ্কের মাধ্যমে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গত মার্চে তুরস্কে শান্তি আলোচনায় বসেছিল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। যা কোনো সমাধান আনতে পারেনি। এর পরে ইস্তাম্বুলে প্রতিনিধিদলের একটি বৈঠকও হয়েছিল। সেটিও সুনির্দিষ্ট ফলাফল আনতে ব্যর্থ হয়েছিল।  সূত্র: এনডিটিভি।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply