লিটন-মুশফিকের ধ্রুপদী সেঞ্চুরিতে ঢাকা টেস্টের প্রথম দিন বাংলাদেশের

|

শ্রীলঙ্কার বিরুদ্ধে ঢাকা টেস্টে প্রথম দিন শেষে শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশ। প্রাথমিক বিপর্যয় সামলে দলের দুই মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করে দিন শেষ করেছে টাইগাররা।

হোম অব ক্রিকেট মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। তবে শুরুর পাঁচ ব্যাটসম্যান যেন মেতেছিলেন আসা-যাওয়ার মিছিলে। ২৪ রানের মধ্যেই পাঁচ উইকেট হারিয়ে খাদের কিনারায় পৌঁছে গিয়েছিল দল।

শ্রীলঙ্কার দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর বোলিং তোপে পড়ে এই দশা হয় টাইগার ব্যাটারদের। চট্টগ্রামে দারুণ শুরু এনে দেওয়া দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় ফিরেছেন শূন্য রানে। ব্যক্তিগত ৯ রান করে সাজঘরের পথ ধরেন অধিনায়ক মুমিনুল হকও। বেশিক্ষণ টেকেননি নাজমুল হাসান শান্তও। দলীয় ২৪ রানে বিদায় নেন তিনি। একই রানে ব্যক্তিগত রানের খাতা খোলার আগে সাজঘরের পথ ধরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। পাঁচ উইকেটের মধ্যে ৩ উইকেট নেন রাজিথা। আর ফার্নান্দোর শিকার ২ উইকেট।

এরপরই হাল ধরেন মুশফিক ও লিটন। দলের অভিজ্ঞ এই দুই ব্যাটার তখন থেকে শুধু উইকেটে টিকেই থাকেননি। ওভাপ্রতি রান করেছেন তিনের বেশি করে। চট্টগ্রামে নিজেদের করা ১৬৫ রানের পার্টনারশিপকেও ছাপিয়ে যান এই দুই ব্যাটার। দীর্ঘ ৭৮.১ ওভার ক্রিজে থেকে গড়েন ২৫৩ রানের জুটি।

তাদের দু’জনের এই মহাকাব্যিক পার্টনারশিপেই ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করে দিন শেষ করে বাংলাদেশ। ২৫২ বলে ১৩টি বাউন্ডারির মাধ্যে ১১৫ রান করে অপরাজিত আছেন মুশফিক। আর ২২১ বলে ১৬টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারির মাধ্যমে ১৩৫ রান করে অপরাজিত আছেন লিটন দাস।

স্কোরকার্ড

বাংলাদেশ ১ম ইনিংস: ২৭৭/৫ (৮৫ ওভার)
লিটন ১৩৫*, মুশফিক ১১৫*
রাজিথা ৪৩/৩, আসিথা ৮০/২

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply