ফিনিক্স হয়ে ওড়ে লিটন-মুশফিকের জোড়া সেঞ্চুরি, হতাশা ফেরত পেলো লঙ্কানরা

|

ছবি: সংগৃহীত

লিটন দাস ও মুশফিকুর রহিমের জোড়া সেঞ্চুরিতে মিরপুর টেস্টে আধিপত্য বিস্তার করেছে টাইগাররা। দিনের শুরুতে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারে পৌঁছে যাওয়া বাংলাদেশকে এই ব্যাটার কেবল ম্যাচেই ফিরিয়ে আনেননি, উল্টো শ্রীলঙ্কাকে ঠেলে দিয়েছে ব্যাকফুটে। লিটন দাস ১২৭ এবং মুশফিকুর রহিম ব্যাট করছেন ১১২ রান নিয়ে। ৬ষ্ঠ উইকেট জুটিতে এই দুই ব্যাটারের উইলো থেকে এখন পর্যন্ত এসেছে ২৪০ রান। প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২৬৪ রান।

২০২১ ও ২২ সালে নিজেকে টেস্টের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন লিটন দাস। ২০২১ সালে ১২ ইনিংসে ৪৯.৫ গড়ে ৫৯৪ রান সংগ্রহের পর ২০২২ সালে নিজেকেও যেন ছাড়িয়ে যাচ্ছেন তিনি। এ বছর নিজের টেস্ট ব্যাটিং গড় টেনে নিয়ে গেছেন ৫৪ তে। চট্টগ্রাম টেস্টে ৮৮ রানের দারুণ ইনিংস খেললেন সেঞ্চুরি বঞ্চিত হওয়ার হতাশায় নিশ্চয়ই পুড়েছেন। কিন্তু ঢাকা টেস্টে শুরু করলেন সেখান থেকেই, চট্টগ্রামে থেমেছিলেন যেখানে। মিরপুরে যখন ব্যাট করতে নামলেন লিটন, ২৪ রানেই নেই দলের ৫ উইকেট। কিন্তু ভয়ডরহীনভাবে নিয়ন্ত্রিত আগ্রাসন চালালেন, মুশফিকুর রহিমকে নিয়ে আবারও গড়লেন ম্যাচ বাঁচানো জুটি। এখনও পর্যন্ত ১৫ বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারির সাহায্যে ১২৭ রানে অপরাজিত আছেন তিনি। তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ৩য় সেঞ্চুরি।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, মুশফিকুর রহিম তুলে নিয়েছেন টানা দুই টেস্টে দুই সেঞ্চুরি। ১৫০তম টেস্ট ইনিংসে ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরির জন্য মুশফিক আবারও বেছে নিলেন দলের ক্রান্তিলগ্নকে। লিটন দাসের সাথে ম্যাচ বাঁচানো জুটি গড়ার পথে মুশফিক ছিলেন ত্রুটিহীন। দারুণ ফুটওয়ার্কে স্পিনারদের মোকাবেলা করতে মুশফিককে কোনো বেগই পেতে হয়নি।

এর আগে, মিরপুর টেস্টের প্রথম আধঘণ্টায় ছিল লঙ্কান পেসারদের আধিপত্য। রাজিথা ও আসিথার বোলিং তোপে মাত্র ২৪ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই ফিরেছেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ৮ ও ৯ রান করেছেন যথাক্রমে শান্ত ও মুমিনুল। রাজিথা ৩ ও আসিথা নিয়েছেন ২ উইকেট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply