অলরেডদের দর্শক বানিয়ে ৫ মিনিটে ৩ গোলের ঝড়ে ৫ বছরে চতুর্থ লিগ শিরোপা ম্যান সিটির

|

ছবি: সংগৃহীত

দর্শক দেখলো ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে অন্যতম শ্বাসরুদ্ধকর শেষ গেম উইক। আর সেখানেই ইতিহাদে ৫ মিনিটে ৩ গোলের ঝড়ে ৫ বছরের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের চতুর্থ শিরোপা জিতলো পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আর একই সাথে অনুষ্ঠিত উলভসের সাথে ম্যাচে জয় পেয়েও সিটি থেকে মাত্র ১ পয়েন্ট দূরে থেকে ২য় অবস্থান থেকেই প্রিমিয়ার লিগের মিশন শেষ করলো লিভারপুল।

প্রিমিয়ার লিগে এমন নাটুকে শেষ রাউন্ড মানুষ দেখেছে ১০ বছর আগে। সেবার ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যে হয়েছিল মর্যাদার লড়াই। সেবারের মতো এই আসরেও অনেকটা অসম্ভব জায়গা থেকে প্রত্যাবর্তনের দুর্দান্ত গল্প রচনা করে শিরোপা নিজেদের করে নিলো ম্যান সিটি। ম্যাচ শেষ হওয়ার ১৫ মিনিট আগেও ২-০ গোলে পিছিয়ে থাকার পর ৫ মিনিটের ঝড়ে ৩ গোল পেয়ে যায় পেপ গার্দিওলার শিষ্যরা। আর রুদ্ধশ্বাস ম্যাচে শেষ পর্যন্ত স্টিভেন জেরার্ডের অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে পূর্ণ ৩ পয়েন্টের সাথে লিগ শিরোপাও নিশ্চিত করে সিটি। আর তাই বৃথা গেছে উলভারহ্যাম্পটনের বিপক্ষে লিভারপুলের ৩-১ গোলের জয়। ৯৩ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছে ম্যানচেস্টার সিটি। আর ৯২ পয়েন্ট নিয়েও ২য় হয়েই সন্তুষ্ট থাকতে হলো অলরেডদের।

ছবি: সংগৃহীত

অথচ এমন এক চিত্রনাট্য যে লিখে রেখেছেন ফুটবল বিধাতা, তা কি আগে কেউ অনুমান করতে পেরেছিল! ১ পয়েন্ট আগে-পরে থেকে শেষ ম্যাচে জয়ে ছাড়া অন্যকিছুই ভাবতে পারছিল না ইংলিশ ফুটবলের তো বটেই, ইউরোপিয়ান ফুটবলের মানদণ্ডও কয়েক মৌসুম ধরে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। পেপ গার্দিওলা ও ইয়ুর্গেন ক্লপের তাই পরিকল্পনা ছিল অভিন্ন; নিজেদের ম্যাচে জয় পেতেই হবে আর এরপরেই কেবল পাওয়া যাবে অন্যদিকে তাকানোর অবকাশ।

তবে শুরু থেকেই বুঝতে পারা যাচ্ছিল, যেমনটা সবাই ভেবেছে তেমনটা আদৌ ঘটবে না। আর তাই তো, অ্যানফিল্ডে ৩ মিনিটের মাথায়ই উলভসের কাছে গোল খেয়ে বসে লিভারপুল। অলরেডদের পিছিয়ে পড়তে দেখে সিটি সমর্থকদের আনন্দ খুব বেশি সময় স্থায়ীত্ব পায়নি। কারণ, ২৪ মিনিটেই সাদিও মানের গোলে সমতায় ফেরে ক্লপের লিভারপুল। উল্টো, ইতিহাদে ৩৭ মিনিটে ম্যাটি ক্যাশের গোলে জেরার্ডের অ্যাস্টন ভিলা লিড নিলে সমর্থকদের চোখে বড় হয়ে ধরা পড়ে গার্দিওলার নার্ভাস দৃষ্টি।

দ্বিতীয়ার্ধের খেলা একই সাথে শুরু হয় ইতিহাদ ও অ্যানফিল্ডে। গোল শোধে মরিয়া ম্যান সিটি প্রথমার্ধের মতোই চালাতে থাকে একের পর এক আক্রমণ। কিন্তু কোনোভাবেই ডেডলক ভাঙতে পারছিলেন না ডি ব্রুইনা-মাহরেজ-জেসুসরা। অন্যদিকে, লিড নেয়ার জন্য সময়ে টান পড়ে যায় লিভারপুলের কাছেও। কিন্তু, ঘটনায় ক্লাইম্যাক্স এনে দেন ২০১৮ সালে অ্যানফিল্ড ছেড়ে যাওয়া ফিলিপে কুতিনিও। অ্যাস্টন ভিলার এই প্লেমেকারের দুর্দান্ত শট কীভাবে গোলপোস্টে ঢুকে যাচ্ছে, তা তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না সিটি গোলরক্ষক এডারসনের। স্টিভেন জেরার্ড, ফিলিপে কুতিনিওরা অ্যাস্টন ভিলার হয়ে তাদের সাবেক ক্লাব লিভারপুলকে শিরোপা এনে দিতে যাচ্ছেন, এমন ফুটবলীয় রূপকথা রচিত হওয়ার দ্বারপ্রান্তে যেন পৌঁছে যায় ফুটবল বিশ্ব। আর সেই সাথে হয়তো দৃষ্টিসীমায় থাকা লিগ শিরোপাও ঘোলা হয়ে যাচ্ছিল গার্দিওলা থেকে শুরু করে তাবৎ সিটি সমর্থকদের চোখে।

ছবি: সংগৃহীত

কিন্তু ট্যাকটিক্স মাস্টারমাইন্ড পেপ গার্দিওলা এরপরই যেন নিজের ট্রাম কার্ডটি ফেলেন; বার্নাদো সিলভাকে উঠিয়ে নিয়ে মাঠে নামান ইলকায় গুন্দোয়ানকে। ৬৯ মিনিটে ২ গোলে পিছিতে থাকা ম্যান সিটি এরপর মাঠে বইয়ে দেয় এক অভূতপূর্ব ঝড়। ৭৬ মিনিটে দুর্দান্ত হেডে ম্যান সিটিকে ম্যাচে ফেরান গুন্দোয়ান। উজ্জীবিত ম্যান সিটির আক্রমণের বন্যায় ৭৮ মিনিটে ডিবক্সের বাইরে থেকে চমৎকার প্লেসিং শটে সিটিজেনদের সমতায় ফেরান মিডফিল্ডার রদ্রি। আর তার মিনিট তিনেক পরেই কেভিন ডি ব্রুইনার ডিফেন্স চেরা পাসকে জালে জড়িয়ে গুন্দোয়ান যেন ইতিহাদে ফিরিয়ে আনেন বছর দশেক আগের সেই ‘আগুয়েরো মুহূর্ত’। সেদিনও অন্তিম সময়ে করা গোলে ৩-২ গোলে ম্যাচ জিতেছিল ম্যান সিটি। নাটকীয়ভাবে শেষ মুহূর্তে জয় করেছিল প্রিমিয়ার লিগের শিরোপা।

ছবি: সংগৃহীত

আর অন্যদিকে, ম্যাচের শেষ ১০ মিনিট আগেও সমতায় থাকা লিভারপুল মোহাম্মদ সালাহর ৮৪ মিনিট ও লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের ৮৯ মিনিটের গোলে নাটকীয়ভাবে জিতলেও প্রিমিয়ার লিগে ম্যান সিটির পরের অবস্থানেই থেকে যায়। ৯২ পয়েন্ট নিয়েও লিগ শিরোপা জিততে পারছে না ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। কারণ, নিজেদের অন্য উচ্চতায় নিয়ে যাওয়া পেপ গার্দিওলার দলের সংগ্রহ যে ৯৩ পয়েন্ট! অলরেডদের অপেক্ষা এখন চ্যাম্পিয়নস লিগ ফাইনালের।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply