খাদের কিনারা থেকে দলকে উদ্ধারের চেষ্টায় লিটন-মুশফিক

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশের টপ-মিডল অর্ডার বিপর্যয়ে পড়বে আর মুশফিকুর রহিম-লিটন দাস নেবেন দলকে বিপর্যয় থেকে টেনে তোলার দায়িত্ব। বাংলাদেশের টেস্ট ব্যাটিংয়ের সাম্প্রতিক সময়ের চিত্র অনেকটাই এরকম। চলমান মিরপুর টেস্টেও হয়নি এর ব্যতিক্রম। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারা চলে যাওয়া বাংলাদেশের প্রথম ইনিংস এখন সওয়ার হয়েছে আবার সেই লিটন-মুশফিকের কাঁধে। প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের রান ছিল ৫ উইকেট হারিয়ে ৬৫।

এর আগে, মিরপুর টেস্ট দেখেছে অভাবনীয় দৃশ্য, যেখানে পেসাররা ঘুরিয়েছে ছড়ি ব্যাটারদের ওপর ছড়ি। আর রাজিথা ও আসিথার দাপটে শুরুর আধঘণ্টাতেই সাজঘরে ফিরে গেছে বাংলাদেশের অর্ধেক ইনিংস। দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও তামিম ইকবালের মতো শূন্য রানে ফিরেছে সাকিব আল হাসানও। তবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ফিরেছেন মুখোমুখি হওয়া প্রথম বলেই। এর মাঝখানে ফিরে গেছেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছিল বাংলাদেশ।

ইনিংসের ২য় বলে রানের খাতা খাতা খোলার আগেই লঙ্কান পেসার কাসুন রাজিথার বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ইনফর্ম ওপেনার মাহমুদুল হাসান জয়। ঠিক তার পরের ওভারেই জয়ের দেখানো পথেই হাঁটেন চটগ্রাম টেস্টের সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। এই ওপেনারও পারেননি রানের খাতা খুলতে। ফর্মের খোঁজে লড়তে থাকা মুমিনুল হকের জন্য কঠিন সময়টা আরও দীর্ঘায়িত করেন আসিথা ফার্নান্দো। উইকেটের পেছনে নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে ফেরার সময় মুমিনুলের নামের পাশে মাত্র ৯ রান।

ছবি: সংগৃহীত

ব্যক্তিগত ৮ রান করে নাজমুল হোসেন শান্ত বোল্ড হয়েছেন কাসুন রাজিথার বলে। আর ঠিক পরের বলেই ফেরেন সাকিব। মুখোমুখি হওয়া প্রথম বলটইতেই সাকিবের পরীক্ষা নেন কাসুন রাজিথা। এই পেসারের ফুল লেংথের অ্যাঙ্গেলে ভেতরে ঢুকে যাওয়া বলে এলবিডব্লিউ হন সাকিব আল হাসান। আর এর মাধ্যমে ১৩ বছর পর ‘গোল্ডেন ডাক’এর দেখা পেলেন এই চ্যাম্পিয়ন অলরাউন্ডার।

টেস্টের প্রথম ঘণ্টায়ই ব্যাকফুটে চলে যাওয়া টাইগার ইনিংস এখন হাঁটছে প্রথম টেস্টে দারুণ ব্যাট করা লিটন দাস ও মুশফিকুর রহিমের হাত ধরে। চট্টগ্রামে ১০৫ রান করা মুশফিক এবং ৮৮ রানের দুর্দান্ত ইনিংস খেলা লিটন আজও বেশ সাবলীলভাবেই ব্যাট করছে। লঙ্কান পেসারদের জুজু দূর করে অবিচ্ছিন্ন জুটিতে এই দুই ব্যাটার তুলেছেন ৪১ রান। লিটন ২৬ এবং মুশফিক ব্যাট করছেন ২২ রান নিয়ে।

আরও পড়ুন: কতদিন থাকবেন ডোমিঙ্গো-নান্নু, যা বললেন পাপন

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply