অ্যাস্টন ভিলার ডাগআউটে দাঁড়িয়ে লিভারপুলকে চ্যাম্পিয়ন করতে পারবেন জেরার্ড?

|

ছবি: সংগৃহীত

লিভারপুলকে ২০০৫ সালের চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন। রিয়াল মাদ্রিদের মতো জায়ান্ট ক্লাবগুলোর হাতছানি উপেক্ষা করে খর্বশক্তির অলরেডদের হয়ে বুক চিতিয়ে লড়াই করে গেছেন পুরো ক্যারিয়ারজুড়ে। তবু প্রিমিয়ার লিগ শিরোপা জেতা হয়নি লিভারপুল লেজেন্ড স্টিভেন জেরার্ডের। তবে অ্যাস্টন ভিলার ডাগআউটে দাঁড়িয়ে অলরেডদের শিরোপা উপহার দেয়ার দ্বারপ্রান্তে জেরার্ড। আজ ম্যান সিটিকে রুখে দিতে পারলেই যে অ্যানফিল্ডে শিরোপা উৎসব শুরু হয়ে যাবে অনেকটাই!

আজ রাতেই নিশ্চিত হবে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয় করছে কারা। ১ পয়েন্টের ব্যবধানে শিরোপার দুই দাবিদার ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের দাঁড়িয়ে আছে শিরোপা থেকে হাত ছোঁয়া দূরত্বে। রাত ৯টায় ইতিহাদে অ্যাস্টন ভিলার বিরুদ্ধে মাঠে নামবে পেপ গার্দিওলার ম্যান সিটি। জিতলেই ৫ বছরের মধ্যে নিজেদের নামের পাশে লেখা হয়ে যাবে চতুর্থ শিরোপা। তবে গার্দিওলার দলের জন্য কাজটি কঠিন করার সকল আয়োজন নিয়েই প্রস্তুত থাকবে জেরার্ডের অ্যাস্টন ভিলা।

রাতে একই সময়ে অ্যানফিল্ডে উলভসের বিপক্ষে শিরোপার পরীক্ষা দিতে নামবে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। ১ পয়েন্ট পিছিয়ে থাকা অলরেডদের জন্যও জয়ের বিকল্প নেই। তবে ক্লপের দলকে তাকিয়ে থাকতে হবে ম্যানচেস্টার সিটির ড্র কিংবা হারের দিকে। আর তা হলেই উলভারহ্যাম্পটনকে হারানোর মধ্য দিয়ে প্রিমিয়ার লিগ যুগে নিজেদের দ্বিতীয় লিগ শিরোপা নিয়ে উৎসবে মাতবে অ্যানফিল্ড।

ছবি: সংগৃহীত

ইতিহাদে ১০ বছর আগে মঞ্চস্থ হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে বর্ণীল ও রোমাঞ্চকর মুহূর্ত। শেষ সপ্তাহ, রাউন্ড, ম্যাচ বা মিনিট; যাই বলা হোক না কেন- শিরোপা নির্ধারিত হয়েছিল একদম শেষ মুহূর্তে। কুইন্স পার্ক রেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে জন্ম নেয় প্রিমিয়ার লিগের ইতিহাসে তর্কযোগ্যভাবে সবচেয়ে নাটকীয় শিরোপার লড়াই, ধারাভাষ্যকার মার্টিন টাইলারের কণ্ঠের সেই ‘আগুয়েরোওওওও!’ চিৎকারে ঘোষিত হয় ৯ মাসের লড়াই শেষে বিজয়ীর নাম। এবার সেরকম দুর্দান্ত ফুটবলীয় উপাখ্যানের সামনে আবারও দর্শকদের নিয়ে গেল ম্যানচেস্টার সিটি ও লিভারপুল।

লিগে নিজেদের শেষ ম্যাচে অ্যাস্টন ভিলাকে ম্যানচেস্টার সিটি হারাতে পারলে থাকছে না কোনো সমীকরণ। তবে সিটি যদি ভিলার সাথে পয়েন্ট হারায় অর্থাৎ, ড্র করে কিংবা হারে তাহলেই সুযোগ পাবে লিভারপুল। উলভারহ্যাম্পটনকে শেষ ম্যাচে হারাতে পারলেই সে ক্ষেত্রে ট্রফি আবারো পুনরুদ্ধার করবে অলরেডরা। অ্যাস্টন ভিলার ডাগআউটে আছেন লিভারপুল লেজেন্ড স্টিভেন জেরার্ড; যিনি অলরেডদের জার্সি গায়ে পুরো ক্যারিয়ারে অসংখ্য বীরত্বপূর্ণ মুহূর্ত সৃষ্টি করলেও জিততে পারেননি কোনো প্রিমিয়ার লিগ শিরোপা। ২০১৪ সালে শিরোপা জয়ের সামনে থেকেই যেন ছিটকে পড়ে লিভারপুল। বরং বলা ভালো, অধিনায়ক স্টিভেন জেরার্ডের পিছলে যাওয়ার কারণেই হাত থেকে পড়ে যায় সাক্ষাৎ ‘শিরোপা’! এবার অ্যাস্টন ভিলার বস হিসেবে লিভারপুলকে শিরোপা জিতিয়ে দেয়ার দ্বারপ্রান্তে অ্যানফিল্ডের কিংবদন্তি ‘স্টিভি জি’। কিছুটা দায় শোধের তাড়না লিভারপুলের এই অলটাইম গ্রেটের না থেকেই পারে না!

তবে শিষ্যদের শান্ত রাখার জন্য অনেক চেষ্টাই করছেন পেপ গার্দিওলা। অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে পেপ বলেছেন, আমরা স্বাভাবিকভাবেই অনুশীলন করেছি, সব সময় যেমনটা করি। ছেলেদের নতুন করে বলে দেয়ার কিছু নেই যে, এই ম্যাচের গুরুত্ব কতটুকু। ম্যাচ জিতলে কেমন আনন্দ হবে বা, হেরে গেলে পুরো মৌসুমের কষ্ট জল হয়ে যাবে; এসব ভাবতে নিষেধ করেছি। কেবল আরও একটি ম্যাচ হিসেবে ফুটবলেই মনোসংযোগ করতে বলেছি।

আরও পড়ুন: বেশ কিছু চমক দেখা যেতে পারে ফুটবলের গ্রীষ্মকালীন দলবদলে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply