নুরুল হত্যা মামলা: পিবিআইয়ের চার্জশিট বাতিলের নির্দেশ হাইকোর্টের

|

পিবিআইয়ের চার্জশিট বাতিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাজশাহীর পুঠিয়ার শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যার ঘটনা তদন্তে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আসামিদের রক্ষা করতে চার্জশিট দেয়ার অভিযোগ উঠেছে পিবিআইয়ের তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে। এই অভিযোগে তদন্ত কর্মকর্তা শামীম আক্তারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ এবং ওই মামলায় দেয়া চার্জশিট বাতিলের জন্যেও আদেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২২ মে) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সেলিমের আদালত এই আদেশ দেন। একইসঙ্গে ওই মামলায় দেয়া চার্জশিট বাতিলের জন্যেও আদেশ দিয়েছেন আদালত। মামলার বাদী নিগার সুলতানার দায়ের করা এজাহারের ভিত্তিতে অভিযোগ গঠন করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট। ওই এজাহারে আটজন আসামির নাম উল্লেখ আছে। এর আগে পিবিআইয়ের পরিদর্শক শামীম আক্তারকে তলব করেছিলেন হাইকোর্ট। নির্দেশনা অনুযায়ী ব্যাখ্যা দিতে আদালতে উপস্থিত হন তিনি। কিন্তু হাইকোর্ট তার ব্যাখ্যায় অসন্তোষ প্রকাশ করেন। পরে আদালত দুই সপ্তাহের মধ্যে তাকে পুনরায় লিখিত ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেন। এরই আলোকে শুনানি শেষে আজ আদেশ দেওয়া হয়।

মামলার বাদী নিগার সুলতানা বলেন, পিবিআই যে চার্জশিট দিয়েছিল তা উদ্দেশ্যপ্রণোদিত এবং আসামিদের বাঁচানোর চার্জশিট ছিল। সেই চার্জশিটটি আজ মহামান্য হাইকোর্ট বাতিল করে দিয়েছে।

বাদী পক্ষের আইনজীবী আবুবকর সিদ্দিক বলেন, তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিলউদ্দিন আহমেদ এজাহারটি না নিয়ে আসামিদের রক্ষা করার জন্য একটি এজাহার তৈরি করেছিলেন। তার বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট একটি রিট পিটিশন দায়ের করেন; যেখানে বিচার বিভাগীয় তদন্তের পর প্রমাণিত হয়ে যায় যে, তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিলউদ্দিন আহমেদ আসামিদের রক্ষা করার জন্য সেই এজাহারে কারসাজি করেছিলেন।

আরও পড়ুন: শ্রমিকনেতা নুরুল ইসলাম খুন: তদন্ত কর্মকর্তাকে আবারও তলব

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply