ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিচার

|

ছবি: সংগৃহীত।

ব্যবসায়ীদের জন্য নতুন চমক আনতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। এখন থেকে খুব সহজে ব্যবসায়ীরা তাদের পণ্য বেচাকেনা করতে পারবেন এই মাধ্যম ব্যবহার করে। এ জন্য যুক্ত করা হচ্ছে নতুন ফিচার ‘ক্লাউড অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ বা এপিআই। হোয়াটসঅ্যাপের মূল কোম্পানি মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের দাবি, সপ্তাহে ১০০ কোটি মানুষ এই মাধ্যম ব্যবহার করছে ব্যবসার কাজে। তাদের সুবিধায় নেয়া হয়েছে এই উদ্যোগ। খবর টাইমস নাওয়ের।

শুধু যোগাযোগ রক্ষার মাধ্যম হিসেবেই নয়, বহু আগেই হোয়াটঅ্যাপের মতো মাধ্যমগুলো জায়গা করে নিয়েছে ব্যবসায়িক কাজে। বিশ্বে অনলাইন এই প্ল্যাটফর্মটির বর্তমান সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০০ কোটি। যারা মাসে একবার হলেও অ্যাপটিতে ঢুঁ মারেন।

মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলছেন, বিশাল এই ব্যবহারকারীদের মধ্যে সপ্তাহে অন্তত ১০০ কোটি মানুষ এই মাধ্যম ব্যবহার করছেন ব্যবসায়িক কাজে। তাই, ক্রেতা এবং ব্যবসায়ীদের সুবিধায় নতুন ফিচার ‘ক্লাউড এপিআই’ যুক্ত করা হচ্ছে। যার মাধ্যমে, ক্রেতা এবং বিক্রেতারা সহজে তাদের পণ্যে কেনাবেচা করতে পারবেন। এটি মিলবে বিনামূল্যেই।

২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় মেটা। মনে করা হচ্ছে, নতুন এই ফিচারের মাধ্যমে লাভের খাতাও খুলতে যাচ্ছে জনপ্রিয় মাধ্যমটি। তবে মেটার দাবি, তাদের প্রাথমিক লক্ষ্য নিরাপদে এবং দ্রুত সময়ে ব্যবসায়ীক লেনদেন নিশ্চিত করা।

মার্ক জাকারবার্গ বলেন, ছোট এবং বড় সব ব্যবসায়ী এই মাধ্যম ব্যবহার করে খুব সহজে ব্যবসা পরিচালনা করতে পারবেন। আমাদের চেষ্টা থাকবে তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা। যেন সবাই এই মাধ্যমে যুক্ত হতে পারে। ব্যবহারকারীর চাওয়ার ওপর জরিপ চালিয়ে নতুন এই ফিচার চালু করাটা নিশ্চিতভাবেই আমাদের জন্য বড় অর্জন।

তথ্য, ছবি ও ভিডিও আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ ফেসবুক ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামেরও মালিকানা মেটার হাতে। ২০০৪ সালে ফেসবুক ইনকরপোরেশন নামে যাত্রা শুরু হয় প্রতিষ্ঠানটির।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply