যেমন গেল ৭৫তম কানের ৪র্থ দিন

|

কানের ৪র্থ দিন রেড কার্পেটে জমেছিল তারকাদের মেলা।

চলছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসব। ১৭ মে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ চলচ্চিত্র উৎসব। তবে চতুর্থ দিনে লাল গালিচায় প্রবেশের আগেই ব্যাগ খোয়ালেন বলিউড অভিনেত্রী পূজা হেগড়ে। এছাড়াও কানের চতুর্থ দিনে ঘটেছে আরও অনেক কথা।

কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে, তারকাদের বাহারি ঢংয়ের পোশাক পরে লাল গালিচায় উপস্থিতি। এবার হলিউডের তারকাদের সঙ্গে পাল্লা দিয়ে সাজ ও পোশাকে হাজির হচ্ছেন বলিউড তারকারাও। নিজেদের সাজ পোশাকে বিদেশেও তাক লাগাচ্ছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোন এর মতো তারকারা।

তবে এবার চরম বেকায়দায় পড়লেন ‘রাধে শ্যাম’ অভিনেত্রী পূজা হেগড়ে। রেড কার্পেটে হাঁটার আগেই খোয়া গেল তার পোশাক থেকে মেকআপ। চলতি বছরই ‘কান’-এর মঞ্চে তার আত্মপ্রকাশ। আর প্রথম বছরই অপ্রীতিকর পরিস্থিতির মধ্যে পড়ে যান তিনি। রেড কার্পেটে হাঁটার আগেই অভিনেত্রী তার ব্যাগ হারিয়ে ফেলেন।

বলিউড অভিনেত্রী পূজা হেগড়ে বলেন, আসলে ব্যাগ হারানোর পর আমি এমন পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছিলাম যে, কাঁদতেও পারছিলাম না। কারণ সে সময়টাও হাতে ছিল না। তবে আমার টিমের সদস্যরা নতুন চুলের সাজ থেকে শুরু করে মেকআপের ব্যবস্থা করেই আমাকে সেই বিপদ থেকে উদ্ধার করেন। এবারের লাল গালিচায় হালকা গোলাপী পালকে সাজানো গাউনে জ্যোতি ছড়িয়েছেন পূজা।


এদিন, সন্ধ্যায় জর্জ মিলারের ফ্যান্টাসি রোম্যান্স, থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিংয়ের প্রিমিয়ার হয়। যেখানে উপস্থিত ছিলেন ইদ্রিস অ্যালবা, টিলডা সুইন্টনসহ সিনেমা সংশ্লিষ্ট সকলেই।

এদিন সন্ধ্যায় প্রিমিয়ার হয় জেমস গ্রে পরিচালিত সিনেমা আর্মাগেডন টাইমের। প্রিমিয়ারের পর কান ফিল্ম ফেস্টিভ্যালের এক সাক্ষাৎকারে রোনাল্ড রিগান যুগে হওয়া বর্ণবাদের তীব্র সমালোচনা করেন পরিচালক জেমস গ্রে।

এছাড়াও কান ফিল্ম ফেস্টিভ্যালে ওয়ার্ল্ড প্রিমিয়ারের সাথে মিল রেখে ২০ মে প্রকাশ করা হয় জর্জ মিলার পরিচালিত সিনেমা থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিং এর প্রথম ট্রেলার।

অন্যদিনে, ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে সরব বিশ্ব। প্রতিবাদ হচ্ছে দেশে দেশে। এবার প্রতিবাদের সে ছাপ পড়ল বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে। নগ্ন হয়ে সেখানে এই যুদ্ধের প্রতিবাদ জানিয়েছেন এক তরুণী।

‘থ্রি থাউজেন্ড ইয়ার্স অব লংগিং’ এর তারকারা যখন লাল গালিচায় হাঁটছিলেন তখন সেখানে উঠেই শরীরের কাপড় খুলে ফেলেন ওই তরুণী। এরপর হাঁটতে থাকেন তিনি। ঘটনার আকস্মিকতায় অবাক হয়ে যান সবাই।

অজ্ঞাতনামা ঐ নারী তার গাউন ছিঁড়ে ফেলে ইউক্রেনের পতাকার রং প্রকাশ করে। আর তার পেটে লেখা ছিল “স্টপ রেপিং আস”। প্রতিবাদী ঐ নারী নীল এবং হলুদ রঙ গায়ে মেখে অর্ধ-নগ্ন হয়ে লাল গালিচায় হাঁটার কারণে তাকে সেখান থেকে বের করে দেয়া হয়।

এবারের উৎসবে ইউক্রেনে হামলা নিয়ে নির্মিত একাধিক চলচ্চিত্র নিয়েও হাজির হয়েছেন দেশটির নির্মাতারা। এ ছাড়া ইউক্রেনে রুশ সেনাদের হামলার প্রতিবাদে কানে রাশিয়ার অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply