জানালাহীন গাড়ি আনছে অ্যাপল, গাড়িতে বসেই পাবেন পৃথিবীর যেকোনো স্থানের অভিজ্ঞতা

|

অ্যাপলের প্রস্তাবিত গাড়ির মডেল। ছবি: সংগৃহীত।

‘অ্যাপল কোম্পানি গাড়ি লঞ্চ করতে যাচ্ছে’ খবরটি পুরনো। বেশ আগে থেকেই এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলে আসছে। তবে এবার সেই জল্পনা সত্যি করে নতুন মডেলের একটি গাড়ির পেটেন্ট জমা দিয়েছে অ্যাপল। এই গাড়িতে কোনো জানালা থাকছে না। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে চলবে গাড়িটি, ফলে গাড়ি চালকেরও প্রয়োজন হবে না। খবর ডেইলি মেইলের।

প্রস্তাবিত নকশায় এই গাড়িটিতে ভিজুয়াল রিয়্যালিটি (ভিআর) সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর ফলে জানালা না থাকলেও বাইরের দৃশ্য গাড়ির মধ্যেই দেখতে পারবেন যাত্রীরা। চাইলে ভিন্ন দৃশ্যও দেখতে পারবেন তারা। ধরুন, অ্যাপলের এই গাড়িতে করে আপনি কোনো পাহাড়ের উপর থেকে নিচে ভ্রমণ করছেন। কিন্তু ভিআর এর মাধ্যমে আপনি গাড়ির মধ্যে ওই সময়ে রোলার কোস্টারের অভিজ্ঞতা নিতে পারবেন। এ সময় গাড়ির চেয়ারও সে অনুযায়ী ওঠানামা করবে। অ্যাপলের দাবি, ৪ডিএক্স সিনেমার মতো অভিজ্ঞতা পাবেন যাত্রীরা।

এছাড়া আপনি চাইলে চলার সময় যেকোনো স্থানের অভিজ্ঞতা পেতে পারেন। ধরুন, আপনি কোনো মরুভূমির মধ্য দিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছেন। তবে আপনি চাইলে এই গাড়িতে বসে ঠিক ওই সময়ে সুইজারল্যান্ডের কোনো রাস্তা দিয়ে ভ্রমণের স্বাধ পেতে পারেন।

গাড়িটিতে থাকছে একাধিক শক্তিশালী সেন্সর। এর মাধ্যমে সামনের যানজট বা রাস্তার আকার এবং জটিল কোনো বাঁক বুঝতে পারবে গাড়ি। কোনো চালকের প্রয়োজন হবে না। একাধিক আধুনিক প্রযুক্তির ব্যবহার হতে চলেছে এই গাড়িতে।

তবে সোশ্যাল মিডিয়ায় এই গাড়ির নকশা নিয়ে হাসাহাসি করছেন ইন্টারনেট ব্যবহারকারীদের একাংশ। জানালা ছাড়া কোনো গাড়িকেই কল্পনা করতে পারছেন না তারা।

অবশ্য এই ধরনের গাড়ি বাজারে আনার চেষ্টা করছে ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলা। তাই অ্যাপল এবং টেসলার মধ্যে এরই মধ্যে শুরু হয়েছে প্রতিযোগিতা। কে আগে বাজারে এই গাড়ি আনবে তা নিয়েই চলছে জল্পনা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply