যেমন যাচ্ছে এবারের কানে বাংলাদেশের অংশগ্রহণ

|

এক ফ্রেমে ৭৫তম কানে বাংলাদেশের অংশগ্রহণ।

সিনেপ্রেমীদের জন্য অন্যতম আনন্দের উপলক্ষ ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব। গত ১৭ মে সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনীর মাধ্যমে শুরু হয়েছে কানের ৭৫তম আসর। কান উৎসবকে কেন্দ্র করে ফ্রান্সে জড়ো হয়েছেন একঝাঁক বাংলাদেশি তারকা। আছে দেশীয় সিনেমা নিয়ে নানা আয়োজন। সেই সাথে এই প্রথম উৎসবে বিচারক হিসেবে আছেন একজন বাংলাদেশি।

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে রেড কার্পেটে হাঁটলেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, প্রাবন্ধিক ও সাংবাদিক বিধান রিবেরু। এবারের আসরে বাংলাদেশের একমাত্র জুরি হিসেবে সম্মানজনক এ আয়োজনে যুক্ত হয়েছেন তিনি। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো তিনিই এ অনন্য সম্মাননা পেলেন।

১৯ মে উৎসবের রেড কার্পেটে উপস্থিত হন বিধান। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের বিচারকরাও এ সময় উপস্থিত ছিলেন। এই আসরে ফিপরেস্কির বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বিধান রিবেরু।

কান উৎসবে রেড কার্পেটে হেঁটে বিধান নিজের অনুভূতির কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তিনি লিখেছেন, কানের লাল গালিচা অন্য রকম এক অভিজ্ঞতা। বাংলাদেশ থেকে এসে এই রেড কার্পেটে হেঁটে বাংলাদেশকেই বারবার মনে হয়েছে, কারণ আমার নামের সাথে আমার দেশের নামও উচ্চারিত হয়েছে।

এদিকে বিশ্বের অন্যতম প্রভাবশালী ও মহাতারকাদের মিলনমেলার কানে উদ্বোধন করা হয়েছে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ এর ট্রেলার। উৎসবের তৃতীয় দিন সন্ধ্যায় ভারতীয় প্যাভিলিয়নে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিকের ট্রেলার উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুববিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

ট্রেলার উদ্বোধনের সময় সিনেমার প্রধান দুই অভিনয়শিল্পী আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশাকে ঘিরে ব্যস্ত ছিলেন বাংলাদেশ ও ভারতীয় সংবাদকর্মীরা। সেখানেই হঠাৎ এসে হাজির হন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি। বাংলাদেশের দুই তারকাকে শুভকামনা জানান তিনি। শুভ-তিশাও এ সময় নওয়াজকে জন্মদিনের শুভেচ্ছা জানান। পরে তিনজন মিলে আলোকচিত্রীদের সামনে পোজ দেন। খানিক সময় পর মঞ্চে আসেন মোস্তফা সরয়ার ফারুকী। তার পরিচালিত ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমায় অভিনয় করেছেন ভারতীয় এই অভিনেতা। ফলে সেই অনুষ্ঠানে এক ধরনের পুনর্মিলনই ঘটে তাদের।

অন্যদিকে, দুটি সিনেমার ট্রেলার নিয়ে এবার কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে গেছেন দেশের জনপ্রিয় জুটি অনন্ত জলিল ও বর্ষা। সেখানে তাদের অভিনীত ‘দিন- দ্য ডে’ ও ‘নেত্রী- দ্য লিডার’ সিনেমার ট্রেলার প্রদর্শন করা হবে। উৎসবের প্রথম দিনেই তাদের সঙ্গে দেখা হয়েছে বলিউডের তারকা দম্পতি অভিষেক বচ্চন ও ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গে। অনন্ত জলিল নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ছবি ও ভিডিও পোস্ট করেছেন।

প্রতি বছরের মতো এবারও মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নির্দিষ্ট ঘরানার নবীন প্রতিভাবানদের তুলে ধরে বিশ্বের এমন শীর্ষস্থানীয় সাতটি উৎসবের সাতটি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। এই ইভেন্টে নির্বাচিত হয়েছে নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’।

কান উৎসবের এবারের আসর ছিল বাংলাদেশের জন্য বিশেষ কিছু। বিশ্বমঞ্চে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেলার দেখার জন্য পুরো বাংলাদেশ তাকিয়ে ছিল অপেক্ষায়। সাথে বিচারকের আসনে বাংলাদেশির অংশগ্রহণ নিঃসন্দেহে গর্বের। হয়তো এটা কেবল শুরু, বাকি আছে আরও অনেক কিছুর। বিশ্বমঞ্চে বাংলাদেশের কেতন সগৌরবে তুলে ধরার।

/এসএইচ







সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply