জ্ঞানবাপি মসজিদে শিবলিঙ্গ ইস্যুতে গ্রেফতারকৃত অধ্যাপকের জামিন

|

ছবি: সংগৃহীত

ভারতের বারানসির জ্ঞানবাপি মসজিদে শিবলিঙ্গ পাওয়া গেছে বলে যে দাবি করা হয়েছে, তাকে প্রশ্নবিদ্ধ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেয়ায় গ্রেফতারকৃত দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন লাল জামিন পেয়েছেন। খবরটি জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি।

স্থানীয় সময় গতকাল শুক্রবার (২০ মে) রাতে গ্রেফতার হন রতন লাল। ধর্মকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর মধ্যে বিদ্বেষ ছড়ানোয় উস্কানি দেয়া এবং সম্প্রীতি নষ্ট করতে পারে এমন কর্মকাণ্ডের অভিযোগ এনে রতন লালকে গ্রেফতার করে উত্তর দিল্লির সাইবার পুলিশ।

যে পোস্টের কারণে গ্রেফতার হয়েছিলেন অধ্যাপক রতন লাল, সেখানে স্যাটায়ার বা ব্যাঙ্গচিত্রের মাধ্যমে নিজের পর্যবেক্ষণ তুলে ধরেন তিনি। পোস্টের শুরুতে তিনি লিখেন, ভারতে যদি কোনো কিছু নিয়ে আপনারা কথা বলেন, তবে কোনো একজনের কিংবা অন্যদের অনুভূতিতে আঘাত লাগে। সুতরাং এটি নতুন কিছু নয়। আমি একজন ইতিহাসবিদ এবং এ ব্যাপারে আমার নিজস্ব কিছু পর্যবেক্ষণ রয়েছে। এ ব্যাপারে লিখতে গিয়ে আমি ভাষার ব্যবহারে সতর্কতা অবলম্বন করছি। আমি নিজেই নিজের জন্য লড়বো।

ছবি: সংগৃহীত

স্যাটায়ারটিকে একটি ‘ব্যর্থ প্রচেষ্টা’ আখ্যা দিয়ে আদালত বলেন, একজন ব্যক্তির কারণে ধর্মানুভূতি আঘাতপ্রাপ্ত হলেও তা সমগ্র গোষ্ঠী বা সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করতে পারে না। এবং ধর্মানুভূতিতে আঘাত সম্পর্কিত এ ধরনের অভিযোগের ক্ষেত্রে পরিস্থিতির সমগ্রতা বিবেচনা করে দেখতে হবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন লালকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেয়া বা গণমাধ্যমে কথা বলার ক্ষেত্রেও কঠোর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আরও পড়ুন: ধর্ষণের দায়ে বেঙ্গালুরুতে টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশির যাবজ্জীবন সাজা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply