আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টে সার্ভার জটিলতা, দাগি আসামির দেশত্যাগ রোধে সতর্ক কর্তৃপক্ষ

|

আখাউড়া ইমিগ্রেশনের ভবন।

আখাউড়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্টে ভারতগামী পাসপোর্টধারী যাত্রীর চাপ বেড়েছে কয়েক গুণ। দু’বছর পর ভ্রমণ ভিসা চালু হওয়ায় স্থলবন্দর দিয়ে পারাপার হচ্ছেন ভ্রমণ পিপাসুরা। তবে সীমান্তের ওপারে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা ইন্টিগ্রেটেড ইমিগ্রেশন চেকপোস্টে ঘণ্টার পর ঘণ্টা চরম ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। সেই সাথে আখাউড়া স্থলবন্দরে সার্ভার জটিলতা দেখা দেয়ায় সমস্ত কাজ হচ্ছে খাতা-কলমে। ফলে অতিরিক্ত সময় লাগছে। সার্ভার সচল না হওয়া পর্যন্ত কোনো দাগি আসামি যাতে দেশ ত্যাগ করতে না পারে সে জন্য সর্বোচ্চ সতর্ক আছে কর্তৃপক্ষ।

গত তিনদিন ধরে আখাউড়া ইমিগ্রেশনে সার্ভার জটিলতা দেখা দিয়েছে। ফলে অনলাইনে কোনো ধরনের তথ্য আপডেট বা ইনপুট দেয়া যাচ্ছে না, সব অফিসিয়াল কাজকর্ম কাগজে নোট করে নিতে হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, আগামী দুয়েক দিনের মধ্যে সার্ভার সমস্যা দূর হয়ে যাবে। অবশ্য কোনো দাগি অপরাধী এরই মধ্যে এ পথে দেশ ত্যাগ করে ফেলেন কিনা এ বিষয়টি নিয়ে চিন্তিত ইমিগ্রেশন ইনচার্জ আবু বক্কর সিদ্দিকসহ ডেস্ক কর্মকর্তারা। তবে ইমিগ্রেশন কর্তৃপক্ষ সতর্ক অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্টে ভারতগামী যাত্রীদের ভোগান্তি এখানেই শেষ নয়। টানা বৃষ্টিতে ইমিগ্রেশনের সামনে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে সীমান্তে ভোগান্তি বেড়েছে আরও।

শনিবার (২১ মে) দুপুরে আখাউড়া ইমিগ্রেশনে সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইমিগ্রেশনের সামনে জলাবদ্ধতা। জরাজীর্ণ ইমিগ্রেশনের সরু বারান্দায় যাত্রীদের ভিড়। ভারত থেকে বাংলাদেশে আসা যাত্রী ছাড়াও ভারতগামী বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ বিভিন্ন জেলা থেকে আখাউড়া ইমিগ্রেশনে এসেছেন পাসপোর্টধারী যাত্রীরা। ইমিগ্রেশনে সার্ভার কাজ না করায় যাত্রীদের পাসপোর্ট কাগজে কলমে এন্ট্রি করতে দীর্ঘ সময় লাগছে। এ সময়ক্ষেপণের কারণে কেউ কেউ ক্ষোভ প্রকাশ করে ইমিগ্রেশন কর্তৃপক্ষের সমালোচনা করছেন।

যাত্রীরা অভিযোগ করে বলেন, আগরতলা ইমিগ্রেশনে বিএসএফ ও কাস্টমস কর্তৃপক্ষের ব্যাগেজ তল্লাশি, সার্ভার জটিলতা, বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট এবং ইন্টারনেটে ধীরগতিসহ পুলিশের কড়া নজরদারির ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। এরই মধ্যে আবার বাংলাদেশের আখাউড়া ইমিগ্রেশনে সার্ভার সমস্যা ও জরাজীর্ণ ইমিগ্রেশন ভবনের সামনে জলাবদ্ধতা ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply