ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ডের যোগ দেয়া নিয়ে উত্তেজনার মধ্যে এবার দেশটিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। অবশ্য মস্কো আগেই ঘোষণা দিয়েছিল, গ্যাস সরবরাহ বন্ধের। খবর বিবিসির।

শনিবার (২১ মে) স্থানীয় সময় সকাল ৭টার দিকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি সংস্থা গাসুম রাশিয়ার এই সিদ্ধান্তকে ‘অনুশোচনীয়’ বলে উল্লেখ করেছে। তবে এতে গ্রাহক সেবা বিঘ্নিত হবে না বলেও জানিয়েছে তারা।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা দেয়। এরপর পুতিন প্রশাসন জানায়, ‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে অবশ্যই রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য প্রদান করতে হবে। বিষয়টিকে এক ধরনের ‘ব্ল্যাকমেল’ হিসেবে বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ফিনল্যান্ড ইতোমধ্যে রুশ গ্যাসের জন্য রুবলে অর্থ পরিশোধ করতে অস্বীকার করেছে। ফিনল্যান্ড তার বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আমদানি করে। যদিও দেশটির মোট জ্বালানির ১০ শতাংশ পূরণ হয় গ্যাস দিয়ে।

উল্লেখ্য, ফিনল্যান্ড ও সুইডেন নিজেদের নিরপেক্ষ দেশ হিসেবে থাকার দীর্ঘদিনের নীতি থেকে সরে এসে গত ১৫ মে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply