কিডনি থেকে পাওয়া গেল ২০৬টি পাথর, অস্ত্রোপচারে নতুন সাফল্য

|

ছয় মাস ধরে তীব্র ব্যথায় কষ্ট পাচ্ছিলেন ভারতের হায়দ্রাবাদের নালগোন্ডার বাসিন্দা বীরমল্ল রামলক্ষ্মইয়া। শেষে আলট্রা সাউন্ড পরীক্ষায় জানা যায় ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির কিডনিতে রয়েছে পাথর। পরে একটি বেসরকারি হাসপাতাল থেকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তিনি। অস্ত্রোপচার করে ওই ব্যক্তির কিডনি থেকে বের করা হয় ২০৬টি পাথর! খবর আনন্দবাজার পত্রিকার।

জানা যায়, পিঠে ব্যথা অনুভব করার পর স্থানীয় এক চিকিৎসকের পরামর্শে কিছু ওষুধ খাচ্ছিলেন রামলক্ষ্মইয়া। কিন্তু কিছুতেই ব্যথা না কমায় হায়দ্রাবাদের একটি বেসরকারি একটি হাসপাতালে ভর্তি হন তিনি। বিশেষজ্ঞ চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ‘কি হোল সার্জারি’ করার। এই পদ্ধতিতে খুব ছোট একটি ছিদের মাধ্যমে অস্ত্রোপচার করতে পারেন চিকিৎসকেরা। অবশেষে ১ ঘণ্টার চেষ্টার পর ২০৬টি পাথর বের করেন চিকিৎসকেরা।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পানিশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ দেখা দিলে কিডনিতে পাথর তৈরি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। বিশেষ করে গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ পানি দেহের বাইরে বেরিয়ে যাওয়ায় অনেকটাই বেড়ে যায় পানিশূন্যতার আশঙ্কা। তাই এ সমস্যা থেকে বাঁচতে পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply