কানের রেড কার্পেটে হাঁটলেন বিধান রিবেরু

|

সর্ব বায়ে বিধান রিবেরু। ছবি: সংগৃহীত

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে প্রথম বাংলাদেশি হিসেবে রেড কার্পেটে হেঁটেছেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক বিধান রিবেরু। আসরটিতে বাংলাদেশের একমাত্র জুরি হিসেবে এই আয়োজনে যুক্ত হয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৯ মে) বাংলাদেশ সময় রাত ১০টা ৪০ মিনিটে কান উৎসবের রেড কার্পেটে হাজির হন বিধান। এ সময় উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারকরাও।

গত মঙ্গলবার থেকেই শুরু হয়েছে ৭৫ তম কান চলচ্চিত্র উৎসব। মর্যাদপূর্ণ এই উৎসবটি চলবে আগামী ২৮ মে পর্যন্ত। মূলত, ফিপরেস্কির আমন্ত্রণেই কান উৎসবে গিয়েছেন বিধান।

কানের রেড কার্পেটে হাঁটার অনুভূতি জানাতে গিয়ে নিজের ফেসবুক স্ট্যাটাসে বিধান লিখেছেন, বাংলাদেশ থেকে এই রেড কার্পেটে হেঁটে বাংলাদেশকেই বারবার মনে হয়েছে, কারণ আমার নামের সাথে আমার দেশের নামও উচ্চারিত হয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালে সাংবাদিকতায় যুক্ত হন বিধান রিবেরু। এরপর বিভিন্ন টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক করা বিধান রিবেরু নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন।

এর আগে, মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে আহমেদ মুজতবা জামাল ২০০২ সালে ফিপরেস্কির বিচারক হন। এরপর ২০০৫ ও ২০০৯ সালে আরও দু’বার ফিপরেস্কির বিচারকের দায়িত্ব পালন করেন আহমেদ মুজতবা জামাল। প্রথম বাংলাদেশি নারী হিসেবে ২০১৯ সালে সাদিয়া খালিদ রীতি ফিপরেস্কি জুরির আমন্ত্রণ পান। ২০২১ সালে কানের অফিসিয়াল সিলেকশনে আঁ সার্তে রিগা সেকশনে জায়গা পেয়ে ইতিহাস গড়ে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply