সৎ ভাইকে গৃহবন্দির নির্দেশ দিলেন জর্ডানের বাদশাহ

|

অভ্যুত্থানের চেষ্টা করে ব্যর্থ হওয়া সৎ ভাই প্রিন্স হামজাকে গৃহবন্দি করে রাখার আদেশ দিয়েছেন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ। প্রিন্স হামজা ‘মানসিকভাবে সুস্থ নন’ উল্লেখ করে আবদুল্লাহ জানান, তার ব্যাপারে একটি ডিক্রি জারি করা হয়েছে। খবর এএফপি’র।

বৃহস্পতিবার (১৯ মে) এক বিবৃতিতে এ আদেশের কথা জানায় জর্ডানের রাজা। ডিক্রি অনুযায়ী, এখন থেকে প্রিন্স হামজাকে ঘরে অবস্থান করতে হবে সবসময়। বাইরের কারো সঙ্গে যোগাযোগ এবং কোথাও যাতায়াত করতে পারবেন না তিনি।

আবদুল্লাহ আরও জানান, রাজপরিবার বিষয়ক আইন অনুযায়ী গঠিত পরিষদের সদস্যদের মতামতের ভিত্তিতেই জারি করা হয়েছে এ ডিক্রি।

গত বছর ফেব্রুয়ারিতে জর্ডানের সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশ করে অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা করেছিলেন প্রিন্স হামজা। অভুত্থানের মূল লক্ষ্য ছিল আবদুল্লাহকে ক্ষমতাচ্যুত করা। তবে সেই পরিকল্পনা সফল হয়নি। বরং ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে দুইজন সরকারি কর্মকর্তাকে গত বছর গ্রেফতার করা হয়। তারা হলেন জর্ডানের রাজকীয় আদালতের সাবেক প্রধান বিচারপতি বাসেম আওয়াদুল্লাহ ও সৌদি আরবে জর্ডানের সাবেক রাষ্ট্রদূত শরিফ হাসান বিন জাইদ। রাজকীয় আদালতে বিচার চলাকালে অপরাধ স্বীকার করেছেন তারা। তাদের ১৫ বছর করে কারাবাসের সাজা দেয়া হয়েছে।

তবে এ ঘটনায় প্রিন্স হামজাকে বিচারের মুখোমুখি করা হয়নি। এতদিন পর্যন্ত তার প্রতি বড় ধরনের শাস্তিমূলক কোনো ব্যবস্থাও নেয়া হয়নি।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply