আত্মসমর্পণের জন্য সময় চেয়েছেন খুনের দায়ে দণ্ডপ্রাপ্ত সাবেক ক্রিকেটার সিধু

|

ছবি: সংগৃহীত

১৯৮৮ সালে অনিচ্ছাকৃত একটি খুনের ঘটনায় বৃহস্পতিবার (১৯ মে) ১ বছরের সাজা দেয়া হয় ভারতের সাবেক ক্রিকেটার নভজোৎ সিং সিধুকে। সেই রায়ে সিধুকে অবিলম্বে আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়। আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছিলেনও সিধু। তবে শুক্রবার সিধুর আইনজীবী জানিয়েছেন, এর জন্য সপ্তাহখানেক সময় চেয়েছেন সাবেক এই ক্রিকেটার।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে রাস্তায় গাড়ি সরানোকে কেন্দ্র করে গুরনাম সিং নামে এক ব্যক্তির মাথায় আঘাত করার অভিযোগ উঠেছিল ভারতের সাবেক ক্রিকেটার নভজোৎ সিং সিধুর বিরুদ্ধে। যেই আঘাতে মৃত্যু হয় গুরনামের।

৩৪ বছর আগে ঘটা সেই দুর্ঘটনায় প্রথমে অল্প জরিমানা দিয়েই পার পেয়ে যান সিধু। ১৯৯৯ সালে পাতিয়ালা ট্রায়ালেও যথাযথ প্রমাণের অভাবে মুক্তি হয় সিধুর। পরে নিহতের পরিবার থেকে মামলা করা হয়। সেই মামলায় ২০০৬ সালে সিধুকে ৩ বছরের কারাদণ্ড ও ১ লাখ রুপি জরিমানা করা হয়।

সেই রায়কে চ্যালেঞ্জ করে ২০০৬ সালে সুপ্রিম কোর্টে আপিল করেন সাবেক এই ক্রিকেটার ও কংগ্রেস নেতা। তারও প্রায় ১৬ বছর পর সিধুকে বৃহস্পতিবার এক বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

ভারতের হয়ে প্রায় ৫১টি টেস্ট খেলেছেন সিধু। যেখানে ৯ সেঞ্চুরিসহ রান আছে তিন হাজারের ওপর। একদিনের ক্রিকেটে ১৩৬ ম্যাচ খেলেছেন সাবেক এই ব্যাটার। ছয় সেঞ্চুরিসহ যেখানে রান প্রায় সাড়ে চার হাজার। ক্রিকেট ছাড়ার পরই রাজনীতিতে আসেন সিধু। পাঞ্জাব কংগ্রেসের প্রধানের দায়িত্বও পালন করেছেন।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply