ন্যাটোর সদস্যপদ পেতে ফিনল্যান্ড ও সুইডেনকে সর্বাত্মক সমর্থন দেবে যুক্তরাষ্ট্র: বাইডেন

|

বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ বিবৃতিতে জো বাইডেনের দুপাশে দাঁড়িয়েছিলেন ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সাউলি নিনিৎসো ও সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন।

সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে ফিনল্যান্ড ও সুইডেনকে সর্বাত্মক সমর্থন যোগাবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার, সুইডেন ও ফিনল্যান্ডের সরকার ও রাষ্ট্র প্রধানের সাথে বৈঠকের পর আয়োজিত এক সংবাদ বিবৃতিতে এমন নিশ্চয়তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আলজাজিরার।

বৃহস্পতিবার (১৯ মে) দেয়া ওই বিবৃতিতে বাইডেন বলেন- ইউরোপের জন্য এটি একটি টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে। কারণ- দীর্ঘদিন নিরপেক্ষতা বজায় রাখা দুটি নর্ডিক দেশ যোগ দিতে যাচ্ছে প্রভাবশালী সামরিক জোটে। নিঃসন্দেহে তাতে বাড়বে ন্যাটোর সক্ষমতা।

বাইডেন আরও বলেন, দেশগুলোর শক্তিশালী গণতান্ত্রিক কাঠামো, ক্ষমতাধর সেনাবাহিনী, স্বচ্ছ অর্থনীতি এবং ন্যায়ের পথে দৃঢ় নৈতিকবোধ রয়েছে। যা, ন্যাটোতে যোগদানের অন্যতম যোগ্যতা।

তবে, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেয়ার প্রক্রিয়ায় বাধা দিচ্ছে তুরস্ক। দেশটির অভিযোগ, সন্ত্রাসী সংগঠনকে অর্থ-অস্ত্র দিয়ে মদদ যোগায় ফিনল্যান্ড ও সুইডেন। এছাড়া, তুরস্কের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা না সরালে তারা কিছুতেই সমর্থন দেবে না।

প্রসঙ্গত, ন্যাটোর সদস্যপদ পেতে হলে, ন্যাটোর ৩০ সদস্যরাষ্ট্রের সমর্থন প্রয়োজন হয় আবেদনকারী রাষ্ট্রকে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply