সিলেট বন্যা পরিস্থিতি: সুরমা নদী খনন নিয়ে বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের মতবিরোধ

|

পানি ঢুকে পড়েছে মানুষের বাসাবাড়িতেও।

সিলেট ব্যুরো:

দেড় যুগ পর আবারও পানিবন্দি সিলেট নগরবাসী। দুর্ভোগের জন্য সুরমার নাব্য সঙ্কটকেই দায়ী করছেন সিটি মেয়র। নদী খননে পরিকল্পনার কথা বলছে বিআইডব্লিউটিএ। তবে কে কাজ করবে তা নিয়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে চলছে টানাটানি।

সিলেটের অলিগলি, উঁচু সড়কসহ বেশিরভাগ ভবনের নিচতলায় এখন পানি উঠে গেছে। বাসাবাড়ির রিজার্ভ ট্যাংকেও মিশেছে ড্রেনের পানি। সেই পানি খাওয়ার যেমন উপায় নেই, তেমনি দৈনন্দিন কাজে ব্যবহারেরও সুযোগ নেই। দুর্ভোগের মাত্রা যেন দিনকে দিন বাড়ছেই।

সবশেষ ১৮ বছর আগে এমন পরিস্থিতির মুখোমুখি হলেও এবারের মাত্রা ছাড়িয়েছে বহুগুণ। এ অবস্থায় নদী খননের দাবি প্রত্যেক ভুক্তভোগীর। জনগণের এই ভোগান্তির জন্য সরকারকেই দুষছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি বলেন, ১০-১২ বছর ধরে আমরা সুরমা নদী খননের জন্য বলছি। এটা করার কথা ছিল কেন্দ্রীয় সরকারের। অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীও কথা দিয়েছেন। কিন্তু এখনও তা করা হয়নি। তবে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন জানালেন, খুব শিগগিরই শুরু হবে সুরমা ও কুশিয়ারা নদীর খনন কাজ।

এদিকে, সুরমার খনন প্রক্রিয়া নিয়ে বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের মধ্যে চলছে টানাটানি। তবে প্রধান প্রকৌশলী জানালেন, যে প্রতিষ্ঠানই দায়িত্ব পাক, আগামী অর্থবছরেই খনন হতে পারে সুরমা। এ নিয়ে পাউবোর উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, বিআইডব্লিউটিএ খালাইঘাট থেকে ছাতক পর্যন্ত সুরমা নদী খননের ডিজাইন করেছে। তবে কাজটি করা হয়নি। খনন কাজ হয়ে গেলে বন্যার প্রকোপ কমতো বলে মনে করেন এই কর্মকর্তা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply