মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট

|

আনুষ্ঠানিকভাবে স্যাটেলাইট যুগে প্রবেশ করলো বাংলাদেশ। স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ বহনকারী রকেট যাত্রা শুরু করেছে মহাকাশের পথে। বাংলাদেশ সময় মধ্যরাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেইপ কেনাভেরাল থেকে উৎক্ষেপণ করা হয় রকেটটি। এরপর রাত ২টা ৪৭ মিনিটে সফলভাবে কক্ষপথে পৌঁছায় বলে জানিয়েছে স্পেসএক্স।

এর মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট ওড়ালো বাংলাদেশ। স্পেসএক্স এর ফ্যালকন ৯ এর সর্বশেষ সংস্করণ ব্লক-৫ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের ৩৩ মিনিটের মধ্যে কক্ষপথে স্থাপনের কথা রয়েছে উপগ্রহটির।

এই স্যাটেলাইট নির্মাণ এবং উৎক্ষেপণ মিলিয়ে মোট ব্যায় হচ্ছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা। আর এর মেয়াদকাল হবে ১৫ থেকে ১৮ বছর। এই স্যাটেলাইট থেকে ৩ ধরণের সুবিধা পাবে দেশের মানুষ, এমনটাই জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রথমত, এই স্যাটেলাইটের সক্ষমতা বিক্রি করে বৈদেশিক মুদ্রা আয় ও সাশ্রয় দুটিই করা যাবে। দ্বিতীয়ত, দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ করা সম্ভব হবে। তৃতীয়ত, দুর্যোগ পরিস্থিতি মোকাবেলা ও ব্যবস্থাপনায় কার্যকর ভূমিকা রাখবে এই স্যাটেলাইট।

এছাড়া জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও এ স্যাটেলাইটকে কাজে লাগানো সম্ভব হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply