৯ বছরেও কেন পুঁজিবাজারে ঢুকতে পারেনি ৬ ব্যাংক?

|

কার্যক্রম শুরুর ৯ বছরেও পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারেনি ৬টি ব্যাংক। ব্যাংকাররা বলছেন, চাইলেই তালিকাভুক্ত হওয়া যায় না। এ জন্য বেশ কিছু শর্ত পূরণ করতে হয়। যদিও সংশ্লিষ্টদের অভিযোগ, মালিকপক্ষের অনাগ্রহই মূল কারণ। নিয়ন্ত্রক সংস্থা বলছে, সুশাসন এবং গ্রাহকের আমানতের সুরক্ষায় ব্যাংকগুলোকে তালিকাভুক্ত হতে হবে।

প্রায় ১০ বছর আগে ২০১৩ সালে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে নতুন অনুমোদন পাওয়া ৯টি ব্যাংক। কথা ছিল ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে এসব ব্যাংক। কিন্তু এখন পর্যন্ত তালিকাভুক্ত হয়েছে মাত্র ৩টি। নানা অজুহাতে দফায় দফায় সময় বাড়িয়েছে বাকি ব্যাংকগুলো।

মূলত পরিচালনা পর্ষদের অনাগ্রহের কারণেই অনুমোদনের ১০ বছরেও পুঁজিবাজারে আসতে পারেনি ব্যাংকগুলো। যদিও ব্যাংকাররা বলছেন, যৌক্তিক কারণেই তালিকাভুক্ত হতে পারেনি তারা। আর পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকিং বড় মূলধনের কোম্পানি। তাছাড়া এটি কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। তাই বাণিজ্যিক ব্যাংক তালিকাভুক্ত হলে পুঁজিবাজারের গভীরতা বাড়বে।

নতুন ব্যাংকগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে উদ্যোগ নিয়েছে বিএসইসি। এর মধ্যে অগ্রগতি জানতে চেয়ে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলছেন, তালিকাভুক্ত হলে ব্যাংকের সুশাসন যেমন বাড়বে তেমনি সুরক্ষিত হবে গ্রাহকের আমানত। আইনি বাধ্যবাধকতার কারণে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের কার্যক্রমে সচ্ছতা বৃদ্ধি পায় বলেও মন্তব্য তার।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply