সর্বকনিষ্ঠ পাইলট হিসেবে একা বিশ্বভ্রমণের রেকর্ড গড়তে যাচ্ছেন ম্যাক রাদারফোর্ড

|

নিজের টু সিটার আল্ট্রালাইট এয়ারক্রাফটের সাথে ম্যাক রাদারফোর্ড(১৬)।

বিশ্বভ্রমণের লক্ষ্যে একাই বিমান নিয়ে ঘুরে বেড়াচ্ছেন সবচেয়ে কম বয়সী পাইলট ম্যাক রাদারফোর্ড। আরেকটি রেকর্ডের হাতছানি তার সামনে। সব ঠিকঠাক থাকলে সর্বকনিষ্ঠ পাইলট হিসেবে একা বিশ্বভ্রমণের নজির গড়বেন ১৬ বছর বয়সী এ ব্রিটিশ কিশোর।

ইতোমধ্যে, সাহারা মরুভূমি পাড়ি দিয়ে কেনিয়ায় পৌঁছেছে ম্যাক রাদারফোর্ডের ছোট্ট বিমান। সর্বকনিষ্ঠ পাইলটকে শুভেচ্ছা জানাতে আগে থেকেই সেখানে অপেক্ষায় ছিলেন নাইরোবি বিমানবন্দরের কর্মীরা।

জানা গেছে, পাইলট বাবা-মায়ের সন্তান ম্যাকের বিমানের সাথে সখ্যতা শুরু শৈশবেই। মাত্র ৭ বছর বয়সে প্রথমবার ককপিটের নিয়ন্ত্রণ নেন নিজ হাতে। এরপর, মাত্র ১৫ বছর বয়সেই বিমান চালনার লাইসেন্স পেয়ে গড়েন বিশ্ব রেকর্ড।

প্লেন চালানো শেখা প্রসঙ্গে পাইলট ম্যাক রাদারফোর্ড বলেন, বলতে গেলে জন্মের পর থেকেই উড়ছি আমি। ৭ বছর বয়সে প্রথমবার বিমান চালাতে গিয়ে খুব ভয় পেয়েছিলাম। বাবা পাশেই ছিলেন বলে সব ঠিকঠাক চলছিল। তখন থেকেই ফ্লাইংয়ের প্রতি প্রবল আগ্রহ তৈরি হয় আমার।

সামনেই বিশ্ব রেকর্ডের হাতছানি কেমন লাগছে? জানতে চাইলে ম্যাক বলেন, আমার ভ্রমণের মধ্য দিয়ে তরুণ প্রজন্মকে তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যে এগিয়ে যেতে উৎসাহিত করতে চাই।

দুই সিটের একটি আলট্রালাইট এয়ারক্রাফট নিয়ে গত মার্চে বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে যাত্রা শুরু করেন ম্যাক। খোদ নির্মাতা প্রতিষ্ঠান শার্ক অ্যারো এই যাত্রাকে চরম ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়েছে। এমনকি প্রকল্পের অংশীদার হতেও রাজি হয়নি প্রতিষ্ঠানটি। তবে নিজের অদম্য ইচ্ছাশক্তি নিয়ে একের পর এক দেশ ঘুরে বেড়াচ্ছেন এ ব্রিটিশ কিশোর। তার লক্ষ্য় আরও চারটি আফ্রিকান ও ভারত মহাসাগরীয় দেশ। তারপর মধ্যপ্রাচ্য, এশিয়া ও উত্তর আমেরিকা হয়ে ফিরবেন ইউরোপে।

তবে এ পর্যন্ত ম্যাকের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল সাহারা মরুভূমির ওপর দিয়ে প্লেন চালানো। বালির কারণে দৃষ্টিসীমা কমে যায়, খুব সাবধানে চালাতে হয়। বিমানবন্দরের খুব কাছে না আসা পর্যন্ত রেডিও সংযোগ পাওয়াও বেশ মুশকিলের হলেও সাহারায় এখন পর্যন্ত নিরাপদেই প্লেন উড়িয়েছেন ম্যাক।

প্রসঙ্গত, ম্যাকের আগে সবচেয়ে কমবয়সী পাইলট হিসেবে একক বিশ্বভ্রমণের রেকর্ড গড়েছেন ১৮ বছরের ট্র্যাভিস লুডলো। আর ১৯ বছর বয়সে কনিষ্ঠতম নারী পাইলট হিসেবে রেকর্ড গড়েছেন ম্যাকেরই বড় বোন জারা রাদারফোর্ড।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply