দ্রুতই আনোয়ারের পূর্ণাঙ্গ ক্ষমা মঞ্জুর করবেন রাজা: মাহাথির

|

মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর মাহাথির মোহাম্মদ বলেছেন, দেশটির রাজা শিগগিরই কারাবন্দি নেতা আনোয়ার ইব্রাহিমের জন্য পূর্ণাঙ্গ ক্ষমা মঞ্জুর করবেন। এবং এরপর দ্রুত মুক্তি পেয়ে রাজনীতিতে ফিরতে পারবেন আনোয়ার।

গতকাল শপথ নেয়ার পর মাহাথিরসহ চারজনের একটি প্রতিনিধি দল রাজা অং সুলতান মুহাম্মদের সাথে সাক্ষাৎ করে। বৈঠকের পর সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

গত বুধবার দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে বিপুল ব্যবধানে জয় পায় সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জোট পাতাকান হারপান। ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল (বিএন)-কে ৬১ বছর পর পরাজিত করে কোনো দল।

পার্লামেন্টে ২২২টি আসনের মধ্যে হারপান পেয়েছে ১২৩ আসন। যেখানে সরকার গঠন করতে ১১২টি আসনের প্রয়োজন। বিপরীতে বিএন জোট পেয়েছে ৭৬টি আসন।

এদিকে নির্বাচিত হওয়ার পরপরই মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, তিনি শিগগিরই আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

আনোয়ার ইব্রাহিম বর্তমানে কারাগারে আছে। বিতর্কিত একটি মামলায় সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সরকার তাকে কারাদণ্ড দিয়েছিল। চলতি মাসের শেষে বা আগামী মাসের শুরুতে মুক্তি পাওয়ার কথা রয়েছে আনোয়ারের।

এরপর রাষ্ট্রীয়ভাবে সাধারণ ক্ষমা ঘোষণা করে প্রধানমন্ত্রী হওয়ার পথে আইনি বাঁধা দূর করবে মাহাথির মোহাম্মদের বর্তমান সরকার। নির্বাচনের আগে আনোয়ারের স্ত্রী ওয়ান ইসমাইল আজিজার নেতৃত্বাধীন রাজনৈতিক জোট পাকাতান হারপানে যোগ দেয়ার আগে মাহাথিরের সাথে এমন চুক্তিই হয়েছিল।

অবশ্য ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত মাহাথিরের সরকারে উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আনোয়ার ইব্রাহিমের সাথে এক পর্যায়ে বিরোধ তৈরি হওয়ায় ৯৮ সালেই আনোয়ারকে একটি মামলায় কারাগারে ঢুকায় মাহাথিরের সরকার। অতীত বৈরিতা ভূলে এখন অবশ্য দু’জনেই শুরু করেছেন নতুন যাত্রা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply