অপরিবর্তিত সিলেটের বন্যা পরিস্থিতি, উজানের ঢলে এখনও বিপদসীমার ওপরে নদীর পানি

|

ফাইল ছবি

বর্ষণ ও পাহাড়ি ঢলে অপরিবর্তিত রয়েছে সিলেটের বন্যা পরিস্থিতি। বিপদসীমার ওপর দিয়ে বইছে সুরমা ও কুশিয়ারা নদীর পানি। এখনও প্লাবিত শহরের এক-তৃতীয়াংশ এলাকা। বিস্তীর্ণ এলাকার বসতঘর ও রাস্তাঘাট তলিয়ে আছে পানির নিচে। সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে বাড়তে থাকায় নগরীতে বাড়ছে মানুষের ভোগান্তি। আশ্রয়কেন্দ্রে গাদাগাদি করে থাকছে মানুষ। ত্রাণ সহায়তা নিয়েও আছে বিস্তর অভিযোগ।

এদিকে সদর, কানাইঘাট, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জকিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নিচতলায় ঢুকে পড়েছে পানি। গ্রামাঞ্চলে গবাদি পশু নিয়ে চরম বিপাকে কৃষকরা। তবে অনেকে আবার বাড়িঘর ছেড়ে যেতে রাজি হচ্ছেন না।

উজানের ঢল অব্যাহত থাকায় সুনামগঞ্জের নদ-নদীগুলোতে এখনও বিপদসীমার উপর দিয়ে বইছে পানি, ভারি বৃষ্টিপাত কম থাকায় গেলো ২ দিনে পানি কিছুটা কমলেও সুরমা নদীতে বিপদসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। জেলার দোয়ারাবাজার ও ছাতকের অর্ধশত গ্রামের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। পানিবন্দি মানুষের মাঝে এখনো ব্যাপকভাবে শুকনো খাবার পৌঁছে দিতে পারেনি প্রশাসন। ভারতের মেঘালয়ে বৃষ্টি অব্যাহত থাকায় নতুন করে পানি বৃদ্ধির শঙ্কাও কাটেনি। তাহিরপুর, বিশ্বম্ভপুর ও জেলা সদরের বেশ কিছু এলাকায় এখনো পানি আটকে আছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply