সমকামীতার প্রতীক নির্দেশক জার্সি পরে খেলতে অস্বীকৃতি মেসি সতীর্থের!

|

ছবি: সংগৃহীত

ফরাসি ফুটবল ক্লাব প্যারিস সেন্ট জার্মেই ও সেনেগাল জাতীয় দলের খেলোয়াড় ইদ্রিসা গুয়ে সমকামীদের অধিকার রক্ষার সমর্থনে রংধনু প্রতীক বিশিষ্ট জার্সি পরিধান করে মাঠে নামতে অস্বীকার করেছেন বলে বুধবার (১৮ মে) এক প্রতিবেদনে দাবি করেছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

৩২ বছর বয়সী এই খেলোয়াড় গত শনিবার (১৫ মে) মন্টপেলিয়ারের বিপক্ষে ম্যাচে অনুপস্থিত ছিলেন। যেই ম্যাচে ৪-০ গোলের জয় পায় মেসি-নেইমারদের পিএসজি। যদিও পিএসজি বস মাউরিসিও পোচেত্তিনো বলেছেন,’ব্যক্তিগত কারণে’ খেলাটি মিস করেছেন গুয়ে।

তবে, ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ) গুয়েকে অনুপস্থিতির কারণ জানতে চেয়ে বিষয়টি স্পষ্ট করার জন্য চিঠি দিয়েছে বলে জানা গেছে।

এদিকে, ক্রিস্টাল প্যালেসের চেইখৌ কাউয়াতে এবং ওয়াটফোর্ডের ইসমাইলা সার তাদের সেনেগাল সতীর্থের অবস্থানের স্পষ্ট সমর্থনে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

কাউয়েতে ইনস্টাগ্রামে গুইয়ের সাথে নিজের একটি ছবি পোস্ট করে গুয়েকে ‘একজন সত্যিকারের মানুষ’ বলে অভিহিত করেছেন। গুয়েকে সমর্থন দিয়ে ওয়াটফোর্ড উইঙ্গার সার তার এবং গুইয়ের একটি ছবি পোস্ট করেছেন।

১৭ মে হোমোফোবিয়া, বাইফোবিয়া ও ট্রান্সফোবিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস উপলক্ষে ফ্রান্সের ক্লাবগুলিকে তাদের শার্টের পিছনে রংধনু-নকশা নম্বর পরিধান করতে বলা হয়েছে। পিএসজি বুধবার বলেছে যে তারা ‘এই শার্টটি পরতে পেরে খুব গর্বিত’।

উল্লেখ্য, সেনেগালে সমকামিতা বেআইনি এবং এই অপরাধের কারণে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। গুইয়ের অবস্থান সেনেগালের বিশিষ্ট রাজনীতিবিদদের দ্বারা সমর্থিত হয়েছে। দেশটির রাষ্ট্রপতি ম্যাকি সাল টুইটারে লিখেছেন, গুইয়ের মুসলিম বিশ্বাসকে অবশ্যই সম্মান করতে হবে।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply