সুইডেন এবং ফিনল্যান্ডের আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের আবেদন

|

ছবি: সংগৃহীত

সুইডেন এবং ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের জন্য তাদের আবেদন জমা দিয়েছে। এটিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক ঘটনাগুলোর একটি বলে মনে করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের।

বুধবার (১৮ মে) সকাল ৮টার দিকে সুইডেনের রাষ্ট্রদূত অ্যাক্সেল ওয়ার্নহফ এবং তার ফিনিশ সহকর্মী ক্লাউস কোরহোনেন নিজ নিজ পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত দুটি নর্ডিক দেশের আবেদনপত্র ন্যাটো মহাসচিবের কাছে হস্তান্তর করেন। এ সময়, বেলজিয়ামের ব্রাসেলসের উত্তর-পূর্বে মার্কিন নেতৃত্বাধীন প্রতিরক্ষামূলক সামরিক জোটের ৩০ সদস্যের সদর দফতরে প্রতিবেশীদের সদস্যপদ আবেদন ব্যক্তিগতভাবে গ্রহণ করেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

জেনস স্টলটেনবার্গ বলেন, আমি ন্যাটোতে যোগ দেয়ার জন্য ফিনল্যান্ড এবং সুইডেনের অনুরোধকে আন্তরিকভাবে স্বাগত জানাই। আপনারা আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার। এছাড়া ন্যাটো মহাসচিব এ অনুষ্ঠানটিকে একটি ঐতিহাসিক পদক্ষেপ এবং তাদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন বলেও জানান।

এদিকে বৃহস্পতিবার (১৯ মে) ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন তাদের ন্যাটোতে যোগদানের আবেদন এবং ইউরোপীয় নিরাপত্তা নিয়ে আরও বিস্তারিত আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করতে ওয়াশিংটনে যাবেন বলে জানা গেছে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply