জেনে নিন চাঁদ না থাকলে পৃথিবীর কী অবস্থা হবে

|

চাঁদকে মহাবিশ্বের অন্যতম সুন্দর সৃষ্টির একটি বলে মনে করা হয়। রাতে আকাশে চাঁদ থাকবে না এমনটি ভাবতেও গায়ের লোম দাঁড়িয়ে যেতে পারে কারো কারো। কিন্তু আমরা কি কখনও ভেবে দেখেছি চাঁদ না থাকলে পৃথিবীর কি অবস্থা হতে পারে? অন্ধকার একটি রাতের আকাশ কার ভালো লাগবে? চলুন তবে জেনে নেয়া যাক চাঁদবিহীন পৃথিবীর অবস্থা কেমন হবে।

চাঁদ হঠাৎ যদি পৃথিবীর কাছ থেকে দূরে সরে যায় তাহলে সবার আগে যে পরিবর্তন হবে সেটা হলো পৃথিবীর রাত। সূর্যের আলো চাঁদের গায়ে প্রতিফলিত হয় বলেই আমাদের পৃথিবী রাতের বেলা আলোকিত থাকে। চাঁদ না থাকলে আমরা রাতের বেলা অন্ধকার একটি আকাশ দেখতে পাবো। থাকবে না আকাশের সেই সৌন্দর্য।

চাঁদ না থাকলে যে শুধু আমাদের রাতের পরিবর্তন হবে এমন নয়, দিনের ওপরও পড়বে এর প্রভাব। চাঁদ না থাকলে সমুদ্রে জোয়ার ভাটা হবে না। ফলে থাকবে না সমুদ্রে কোনো ঢেউ। আমরা সবাই জানি, চাঁদ ও সূর্যের আকর্ষণের ফলেই সংঘটিত হয় জোয়ার ভাটা। ফলে সমুদ্রের জলজ প্রাণীরা বেঁচে থাকতে পারে।

এছাড়া চাঁদের মহাকর্ষ বলের কারণে পৃথিবীর ঘূর্ণন গতি কম থাকে। যদি চাঁদ না থাকে তাহলে পৃথিবীর ঘূর্ণন গতি অনেক বেড়ে গিয়ে আমাদের দিনের সময়সীমা কমে যাবে। তাই যদি চাঁদ হঠাৎ অদৃশ্য হয়ে যায় তবে আমাদের দিন ২৪ ঘণ্টার জায়গায় হয়ে যাবে ৬ অথবা ১২ ঘণ্টা।

চাঁদ না থাকলে আমাদের ঋতু চক্রেরও পরিবর্তন ঘটবে। পৃথিবীর কোথাও খুব ঠান্ডা হবে আবার কোথাও খুব গরম পড়বে, যা মানুষের বেঁচে থাকার জন্য অনুপযোগী।

চাঁদ পৃথিবীর একটি ঢালের মতো কাজ করে। এটি যেকোনো প্রকারের গ্রহাণুর হাত থেকে পৃথিবীকে রক্ষা করে। যদি চাঁদ না থাকে তাহলে সব আঘাত পৃথিবীকে একাই সহ্য করতে হবে।

আমরা হয়তো জানি পৃথিবী তার অক্ষে ২৩.৫° কোণে হেলে আছে। কিন্তু চাঁদ যদি না থাকে তবে পৃথিবী তার অক্ষে এতোটা স্থির থাকতে পারবে না। যেমন মঙ্গলগ্রহ তার অক্ষে প্রায় ২৫°থেকে ৩৫° কোণে হেলে থাকে। চাঁদ না থাকলে পৃথিবীও হয়তো এরকম হেলে থাকতো।

তাহলে হঠাৎ যদি একদিন চাঁদ অদৃশ্য হয়ে যায় তাহলে পৃথিবী থমকে যাবে। থমকে যাবে পৃথিবীর প্রাণীকুল ও জীবকুল। চাঁদের অনুপস্থিতি প্রভাব ফেলবে সমুদ্রের জোয়ার ভাটায়। প্রভাব পড়বে দিনের সময়সীমাতে। চাঁদ না থাকলে রাত হবে নিকষ কালো অন্ধকার, পৃথিবী তার ঋতুর বৈচিত্র্যময়তা হারাবে। চাঁদ না থাকলে পৃথিবীতে আর পূর্ণিমা আসবে না। মায়াবী চাঁদের দিকে তাকিয়ে মায়াময় দৃষ্টিতে তাকিয়ে আর কবিদের কবিতা লেখা হবে না। পৃথিবী হয়ে যাবে রিক্ত, মলিন; পৃথিবী হয়ে যাবে বন্ধু ছাড়া শুক্র গ্রহের মত। পৃথিবী আস্তে আস্তে ধ্বংসের দিকে এগোতে থাকবে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply