আরেকটি ‘আগুয়েরোওওওও’ মুহূর্ত, নাকি জেরার্ডের দায় শোধ?

|

ছবি: সংগৃহীত

ইতিহাদে ১০ বছর আগে মঞ্চস্থ হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে বর্ণীল ও রোমাঞ্চকর মুহূর্ত। শেষ সপ্তাহ, রাউন্ড, ম্যাচ বা মিনিট; যাই বলা হোক না কেন- শিরোপা নির্ধারিত হয়েছিল একদম শেষ মুহূর্তে। কুইন্স পার্ক রেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে জন্ম নেয় প্রিমিয়ার লিগের ইতিহাসে তর্কযোগ্যভাবে সবচেয়ে নাটকীয় শিরোপার লড়াই, ধারাভাষ্যকার মার্টিন টাইলারের কণ্ঠের সেই ‘আগুয়েরোওওওও!’ চিৎকারে ঘোষিত হয় ৯ মাসের লড়াই শেষে বিজয়ীর নাম। এবার অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সেরকম দুর্দান্ত ফুটবলীয় উপাখ্যানের সামনে আবারও দর্শকদের নিয়ে গেলো ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। তবে নাটকীয়তায় পিছিয়ে নেই ইতালিয়ান সিরি আ’ও। এসি মিলান ও ইন্টারের মধ্যেও হবে শেষ দিনে শিরোপা নিষ্পত্তি।

ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে শিরোপা নিষ্পত্তি হয়েছে তিন লিগে। শেষ রাউন্ড পর্যন্ত লিগ ট্রফির লড়াইয়ে টিকে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইতালিয়ান লিগ। ইপিএলের শিরোপা রেসে আছে ম্যানসিটি-লিভারপুল। আর সিরি আ’তে ১০ বছর পর ট্রফি জয়ের খুব কাছে এসি মিলান। তবে মিলান হারলেই ট্রফি উঠতে পারে ইন্টারের ঘরে। অন্যদিকে, স্প্যানিশ লিগে রিয়াল মাদ্রিদ, ফ্রেঞ্চ লিগে পিএসজি আর বুন্দেসলিগার ট্রফি আগেই নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ।

তবে শীর্ষ লিগগুলোর মধ্যে ইপিএল আর সিরি আ’র শিরোপা লড়াই গড়িয়েছে শেষ রাউন্ড পর্যন্ত। সাউদাম্পটনের বিপক্ষে লিভারপুলের জয়ে ম্যানসিটি ও অলরেডদের শিরোপা দ্বৈরথ টিকে থাকলো শেষ পর্যন্ত। ৩৭ রাউন্ড শেষে লিভারপুলের পয়েন্ট ৮৯ আর সিটির পয়েন্ট ৯০। প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে লিভারপুল খেলবে উলভসের বিপক্ষে আর ম্যান সিটির পরীক্ষা নেবে লিভারপুল লেজেন্ড স্টিভেন জেরার্ডের অ্যাস্টন ভিলা। ১ পয়েন্ট ও ৬ গোলের ব্যবধানে শেষ ম্যাচটি এগিয়ে থেকেই খেলতে যাবে ম্যানচেস্টার সিটি।

ছবি: সংগৃহীত

লিগে নিজেদের শেষ ম্যাচে অ্যাস্টন ভিলাকে ম্যানচেস্টার সিটি হারাতে পারলে থাকছে না কোনো সমীকরণ। তবে সিটি যদি ভিলার সাথে পয়েন্ট হারায় অর্থাৎ, ড্র করে কিংবা হারে তাহলেই সুযোগ পাবে লিভারপুল। উলভারহ্যাম্পটনকে শেষ ম্যাচে হারাতে পারলেই সে ক্ষেত্রে ট্রফি আবারো পুনরুদ্ধার করবে অলরেডরা। অ্যাস্টন ভিলার ডাগআউটে আছেন লিভারপুল লেজেন্ড স্টিভেন জেরার্ড; যিনি অলরেডদের জার্সি গায়ে পুরো ক্যারিয়ারে অসংখ্য বীরত্বপূর্ণ মুহূর্ত সৃষ্টি করলেও জিততে পারেননি কোনো প্রিমিয়ার লিগ শিরোপা। ২০১৪ সালে শিরোপা জয়ের সামনে থেকেই যেন ছিটকে পড়ে লিভারপুল। বরং বলা ভালো, অধিনায়ক স্টিভেন জেরার্ডের পিছলে যাওয়ার কারণেই হাত থেকে পড়ে যায় সাক্ষাৎ ‘শিরোপা’! এবার অ্যাস্টন ভিলার বস হিসেবে লিভারপুলকে শিরোপা জিতিয়ে দেয়ার দ্বারপ্রান্তে অ্যানফিল্ডের কিংবদন্তি ‘স্টিভি জি’। কিছুটা দায় শোধের তাড়না লিভারপুলের এই অলটাইম গ্রেটের না থেকেই পারে না!

তবে নিজেদের ম্যাচেই মনোসংযোগ করতে চাইছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তিনি বলেন, আমার ভাবনায় সিটির ম্যাচ নেই। উলভারহ্যাম্পটনের বিপক্ষে সবার আগে আমাদের জিততে হবে। ভালো দল তারা। আমাদের জয়ের পরই সিটির ম্যাচের সমীকরণ নিয়ে ভাবতে বসবো।

এদিকে, শেষ রাউন্ডের আগে ইতালিয়ান লিগের শীর্ষে এসি মিলান। দুই নম্বরে থাকা বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান মাত্র দুই পয়েন্ট পেছনে থেকে শিরোপা রেসে টিকে আছে। শেষ ম্যাচে এসি মিলান সাসুওলোকে হারাতে পারলে ১০ বছর পর লিগ শিরোপা জিতবে ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটি। তবে, এসি মিলান হারলে শিরোপা ধরে রাখার সুযোগ পাবে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার। সে ক্ষেত্রে ইন্টারের জয় পেতে হবে সাম্পদোরিয়ার বিপক্ষে।

আরও পড়ুন: সাউদাম্পটনকে হারিয়ে শিরোপা লড়াই শেষ দিনে নিয়ে গেল লিভারপুল

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply