রাশিয়ার সাথে যুদ্ধবিরতির আলোচনা ‘স্থগিত’: ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার সাথে চলমান যুদ্ধবিরতি নিয়ে আলোচনা স্থগিত রয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক। মঙ্গলবার (১৭ মে) আল জাজিরার লাইভ প্রতিবেদনে জানানো হয় এমন তথ্য।

রাষ্ট্রপতির ভবন থেকে জারিকৃত এক বিবৃতিতে পোডলিয়াক বলেছেন ‘আলোচনা প্রক্রিয়া আটকে আছে।’ এই স্থগিতাবস্থার জন্য তিনি মস্কোকে দোষারোপ করেছেন।

রাশিয়ার প্রতিনিধি দলের সাথে শান্তি আলোচনায় কিয়েভের প্রধান আলোচক পোডোলিয়াক বলেন, মস্কো বিশ্বে তার ‘অত্যন্ত নেতিবাচক’ ভূমিকার অন্ধ অনুসরণ করছে। রাশিয়ানদের কৌশলগত উদ্দেশ্য হলো, সবকিছু অথবা কিছুই নয়। মস্কো বুঝতে ব্যর্থ হয়েছে যে চলমান যুদ্ধ তাদের নিয়ম, সময়সূচী বা পরিকল্পনা অনুযায়ী সংঘটিত হচ্ছে না।

আরও পড়ুন: যদি তুরস্কের বরফ গলাতে চান, তাহলে এখানে আসবেন না: এরদোগান

এর আগে মঙ্গলবারই এক রাশিয়ান কর্মকর্তা বলেছিলেন, বিবাদমান দুই পক্ষের মধ্যে কোনোভাবেই আলোচনা সম্ভব হচ্ছে না। রাশিয়ান ওই কর্মকর্তার পরই এমন বক্তব্য দিলেন জেলেনস্কির উপদেষ্টা।

এদিকে, রুশ-ইউক্রেন চলমান উত্তেজনার মধ্যেই নতুন করে সঙ্কট দেখা দিয়েছে সুইডেন ও ফিনল্যান্ডের সামরিক জোট ন্যাটোতে যোগদানের খবর নিয়ে। দেশ দুইটি অতি সত্বর ন্যাটোতে যোগ দিতে চায়। বিষয়টি নিয়ে আগেই হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। দেশ দুইটিকে ন্যাটোতে চায় না সামরিক এই জোটটির অন্যতম সদস্য তুরস্কও। এমনকি তুরস্কের মন ভাঙাতে দেশগুলোর প্রতিনিধিদের আসন্ন ইস্তাম্বুল সফরেও ক্ষুব্ধ দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply