ভারতের রাজধানীতে তীব্র পানির সঙ্কট

|

ছবি: সংগৃহীত

তীব্র দাবদাহের মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে দেখা দিয়েছে পানির সঙ্কট। এর মধ্যে নিম্নবিত্ত এলাকাগুলোতে পানির সরবরাহ সবচেয়ে কম। যেখানেই মিলছে পানি, সেখানেই ভিড় বাসিন্দাদের।

দিল্লির এক বাসিন্দা বলেন, গেল ৭ দিন ধরে পানি আসছে না। আমরা স্থানীয় প্রতিনিধিদের কাছে নালিশ জানালেও কোনো কাজ হয়নি। একে তো গরম তার ওপর নেই পানি, খুবই কষ্টে আছি আমরা।

আরেক বাসিন্দা বলেন, ট্যাংকারে যতটুকু পানি আসে তা আমাদের বস্তির জন্য পর্যাপ্ত নয়। ফলে সঙ্কট লেগেই আছে। গরমে কাজ করতে খুবই কষ্ট হয়। আবার না করেও উপায় নেই, কাজ না করলে খাবো কী।

এক নগরবাসী বলেন, কয়েকদিন আগে আমার সাথে কাজ করতে করতে একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। কিন্তু তাকে চিকিৎসকের কাছে নেয়া সম্ভব হয়নি। কারণ ডাক্তারের ফি ৫শ’ রুপি। আমাদের মতো গরিব শ্রমিকদের জন্য এটা অনেক বেশি।

গেল মার্চ থেকে দিল্লিতে চলছে দাবদাহ। ওই সময় তাপমাত্রা ছাড়ায় ৪২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর বলছে, মার্চ মাসে এতটা গরম গেল ১শ বছরেও দেখা যায়নি। সম্প্রতি তা পৌঁছায় ৫০ ডিগ্রির কাছাকাছি। গরমের কারণে সবচেয়ে বেশি বিপাকে খেটে খাওয়া মানুষেরা। আবহাওয়াবিদরা বলছেন, দাবদাহ চলবে আরও সপ্তাহখানেক। সূত্র: দ্য হিন্দুস্থান টাইমস।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply