কোহলির আগেই সেঞ্চুরি-খরা কাটালেন তামিম

|

ছবি: সংগৃহীত

১৬ ইনিংস ও প্রায় ৩৯ মাস পর টেস্ট সেঞ্চুরির দেখা পেলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। আর এর মাধ্যমেই ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো ভিরাট কোহলির আগেই তামিম কাটালেন সেঞ্চুরির খরা। চট্টগ্রামে ১৩৩ রানের অনবদ্য ইনিংস খেলেন ১০ম সেঞ্চুরি তুলে নেয়া এই লোকাল বয়। তবে পানিশূন্যতা থেকে ক্র্যাম্পের কারণে এদিন রিটায়ার্ড হার্ট হন তামিম।

২০০৮ সালে নিউজিল্যান্ডের ডাবলিনে ৫৩ আর ৮৪ রানের ইনিংস খেলে টেস্ট অভিষেক হয় তামিমের। এমন শুরুর পর প্রথম শতকের দেখা পেতে তামিমের অপেক্ষা ছিল ১৯ ইনিংসের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরির পর আর পেছন ফিরে তাকাতে হয়নি এই দেশসেরা ওপেনারকে। তবে ২০১৯ সালের ফেব্রুয়ারির পর প্রায় ৩৯ মাস ব্যবধানে ৩ অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা আবারও পেলেন তামিম; আর সেটাও হোমগ্রাউন্ড জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। লঙ্কানদের বিপক্ষে ১৬২ বলে তুলে নেন তিনি ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। মাহমুদুল হাসান জয়কে সাথে নিয়ে গড়েন ১৬২ রানের জুটি। এই ফরম্যাটে দীর্ঘ ৫ বছর ও ৬১ ইনিংস পর ওপেনিং জুটিতে শতরানের মাইলফলক স্পর্শ করেছে বাংলাদেশ।

সেঞ্চুরির পর তামিম ইকবাল। ছবি: সংগৃহীত

এর আগে, ক্যারিয়ারের ৩২তম ফিফটি করার পর ৮৫ রানে গিয়ে মুশফিকুর রহিমকে টপকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যান তামিম। আর ১৯ রান করলে দেশের প্রথম ব্যাটার হিসেবে ৫ হাজার টেস্ট রানের মালিক হবেন এই বাঁহাতি ওপেনার। তবে তার ঘাড়ের ওপর তপ্ত নিঃশ্বাস ফেলছেন ১৫ রান দূরে থাকা মুশফিকুর রহিম।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন প্রচণ্ড গরমে পানিশূন্যতা থেকে ক্র‍্যাম্পের কারণে অসুস্থ হয়ে পড়েন তামিম। মাঠ ছাড়ার আগে তামিম ইকবাল ২১৭ বলে ১৫ বাউন্ডারিতে ১৩৩ রানে ব্যাট করছিলেন।

আরও পড়ুন: তামিমের পর লিটন-মুশফিকের ব্যাটে চট্টগ্রামে টাইগারদের দাপট

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply