বিশ্বব্যাপী দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হচ্ছে, বাংলাদেশকে সতর্ক হতে হবে: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বব্যাপী দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হচ্ছে। বাংলাদেশকে তাই এখন থেকেই সতর্ক হতে হবে। অহেতুক সম্পদ ব্যয় না করে, সংরক্ষণ করতে হবে।

মঙ্গলবার (১৭ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এসব কথা বলেন তিনি। এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এদিন এ সভা অনুষ্ঠিত হয়। তাতে ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন দেয়া হয়। এরমধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন হবে এক লাখ ৫৩ হাজার ৬৬ লাখ টাকা। আর বৈদেশিক উৎস হতে অর্থায়ন করা হবে ৯৩ হাজার কোটি টাকা।

‘আন্তর্জাতিক বাজারের কারণেই দ্রব্যমূল্য বাড়ছে। আওয়ামী লীগ সরকার আছে বলেই পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে। দায়িত্বে অন্য কেউ থাকলে রাস্তায় মারামারি শুরু হয়ে যেতো’; এমন মন্তব্যও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, যারা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সমালোচনা করেন, তাদের বাড়ির বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া উচিত। তাহলে তারা বিদ্যুৎ খাতে উন্নয়নের গুরুত্ব বুঝতে পারবে। শুধু অর্থের অপচয় রোধ নয়, দেশের অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প সামনে আনতে এনইসি সভায় সচিবদের নির্দেশও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে পরিকল্পনা কমিশন জানিয়েছে, সর্বোচ্চ ৭০ হাজার কোটি টাকা বরাদ্দ পাবে পরিবহন খাত। এডিপিতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি। এখাতে বরাদ্দ দেয়া হয়েছে ৩৯ হাজার ৪শ’ ১২ কোটি টাকা। এরপরে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে শিক্ষা খাতে। গৃহায়ণ ও গণপূর্ত পেতে পারে ২৪ হাজার ৪৯৭ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছরের এডিপিতে বিদেশি সহায়তার পরিমাণ চলমান মূল বাজেটের তুলনায় ২২৫ কোটি টাকা বেশি। সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, আগামী অর্থবছরেও দেশের প্রবৃদ্ধি ধরে রাখা যাবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply